• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম:
১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র হামাস প্রধানকে হত্যা করে গাজা যুদ্ধ শেষ করতে চায় ! ইসরাইল গাজা যুদ্ধে হেরে যাচ্ছে : সাবেক মোসাদ উপ-প্রধান জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সবজি বহনকারী ট্রাক-লরি থেকে চাঁদাবাজি করছে নগর কর্তৃপক্ষ : সাঈদ খোকন পিটিয়ে ২ তরুণীকে আহত করার অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে হিউস্টনের ঝড়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা! র‍্যাবের হাতে হত্যা মামলার আটক আসামি মৃত অবস্থায় হাসপাতালে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান, ওবায়দুল কাদেরের অস্ত্র বোঝাই ইসরাইলি জাহাজ বন্দরে ভিড়তে দেইনি স্পেন বন্দরে

ফসল কাটার আধুনিক চীনা কৃষিযন্ত্রে সুফল পাচ্ছেন পাকিস্তানি কৃষকরা

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ফসল কাটার আধুনিক চীনা কৃষিযন্ত্র পাকিস্তানের পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের কৃষকদের জন্য সুফল বয়ে এনেছে। চলতি মাসেই এই যন্ত্রটি চীন থেকে আমদানি করা হয় এবং ইতোমধ্যেই পাক কৃষকরা এ থেকে উপকৃত হচ্ছেন।

স্থানীয় কৃষক মোহাম্মদ মাসউদ সাংবাদিকদের বলেন, অতীতে তারা যেসব যন্ত্র ব্যবহার করে ফসল সংগ্রহ করতেন, সেগুলো তেমন কার্যকর ছিল না; অনেক ফসল নষ্টও হতো। কিন্তু নতুন এই চীনা যন্ত্র দ্রুত ফসল সংগ্রহ করতে পারে এবং ফসল নষ্টের হারও খুবই কম।

চীনের হুপেই প্রদেশের উহান ‘ছিংফাহ্যশেং’ এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড এবং পাকিস্তানের একটি স্থায়ী কোম্পানির মধ্যে চুক্তির আওতায় এই যন্ত্র পাঞ্জাবে আমদানি করা হয়।

এদিকে, পাকিস্তানের জাতীয় খাদ্য সুরক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের প্রযুক্তিগত উপদেষ্টা সাংবাদিকদের বলেন, চীনা কৃষি শিল্প-প্রতিষ্ঠানের প্রদত্ত প্রযুক্তিগত প্রশিক্ষণ ও দিকনির্দেশনা পাকিস্তানকে ফসল কাটার পদ্ধতি আধুনিকীকরণের জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ দিয়েছে। এটি পাকিস্তানের কৃষি খাতে ফসল কাটার মৌসুমে শ্রম-ঘাটতির দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে, পাকিস্তানের কৃষি উৎপাদনশীলতা বাড়াতে, এবং পাকিস্তানের খাদ্য সুরক্ষা ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে সাহায্য করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ