• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন
শিরোনাম:
১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র হামাস প্রধানকে হত্যা করে গাজা যুদ্ধ শেষ করতে চায় ! ইসরাইল গাজা যুদ্ধে হেরে যাচ্ছে : সাবেক মোসাদ উপ-প্রধান জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সবজি বহনকারী ট্রাক-লরি থেকে চাঁদাবাজি করছে নগর কর্তৃপক্ষ : সাঈদ খোকন পিটিয়ে ২ তরুণীকে আহত করার অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে হিউস্টনের ঝড়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা! র‍্যাবের হাতে হত্যা মামলার আটক আসামি মৃত অবস্থায় হাসপাতালে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান, ওবায়দুল কাদেরের অস্ত্র বোঝাই ইসরাইলি জাহাজ বন্দরে ভিড়তে দেইনি স্পেন বন্দরে

রাশিয়ার পক্ষে হাজার হাজার ওয়াগনার যোদ্ধা কাজ করছে

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুর সাত মাস পর, তার ব্যক্তিগত সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ এখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আনুগত্য প্রকাশ করেছে এবং ক্রেমলিনের এজেন্ডা অনুসারে কাজ করছে।

সংবেদনশীল গোয়েন্দা বিষয় নিয়ে আলোচনা করার জন্য নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তার মতে, সাবেক ওয়াগনার বাহিনীর হাজার হাজার যোদ্ধা অন্তত চারটি দলে বিভক্ত হয়েছে। পুতিনের অনুগত অন্যান্য ভাড়াটে সৈন্যদের সাথে যোদ্ধাদের মিশ্রিত করে, রাশিয়ান সরকার গত বছরের ঘটনার পুনরাবৃত্তি রোধ করার আশা করে, যখন একটি ঐক্যবদ্ধ ওয়াগনার পুতিন এবং তার প্রতিরক্ষা মন্ত্রনালয় চালু করেছিল। ‘পুনর্গঠনের উদ্দেশ্যের একটি অংশ হল সার্বিক কার্যক্রমের উপর আরো নিয়ন্ত্রণ আছে তা নিশ্চিত করা,’ মার্কিন কর্মকর্তাদের একজন বলেছেন।

নতুন প্রাইভেট সেনাবাহিনী ইতিমধ্যেই ইউক্রেন এবং আফ্রিকা সহ বিশেষ মিশনে বিশ্বজুড়ে মোতায়েন করা হচ্ছে, যেখানে তারা প্রিগোজিনের অধীনে থাকাকালীন বিশ্ব মঞ্চে একইভাবে তাদের ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে, কর্মকর্তারা বলেছেন। পুনর্গঠিত আধাসামরিক গোষ্ঠীগুলি ইতিমধ্যে বাইডেন প্রশাসনকে নাইজার এবং চাদ থেকে সৈন্য প্রত্যাহার করতে বাধ্য করেছে – সন্ত্রাস দমনের জন্য বড় ধাক্কায় – সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, মালি, বুর্কিনা ফাসো, লিবিয়া এবং অন্যান্য আফ্রিকান দেশগুলিতে মার্কিন নীতিকে চ্যালেঞ্জ করার সময়।

চারটি দলের মধ্যে একটি রাশিয়ার ন্যাশনাল গার্ডের সাথে যুক্ত। এটি ইতিমধ্যে ইউক্রেনে স্থানান্তরিত হয়েছে এবং উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধা হারিয়েছে। অন্য দুটি গ্রুপ প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মস্কোর গোয়েন্দা সংস্থার নিয়ন্ত্রণে কাজ করছে। চতুর্থ দল – আফ্রিকা কর্পস নামে পরিচিত এবং রেডুট নামে পরিচিত একটি বিদ্যমান গোষ্ঠীর সাথে সংযুক্ত – এখনও আফ্রিকার কিছু রাজধানীতে সাবেক ওয়াগনার বাহিনীর নিয়ন্ত্রণ গ্রহণের জন্য কাজ করছে, কর্মকর্তারা বলেছেন।

প্রিগোজিনের ওয়াগনার বনাম অন্যান্য বিদ্যমান আধাসামরিক সংস্থার কতজন সদস্য এসেছে তা সহ নতুন দলগুলোর ভাঙ্গন সম্পর্কে খুব কমই জানা যায়। এটাও অস্পষ্ট যে প্রিগোজিনের ছেলে, যিনি তার বাবার মৃত্যুর পর প্রাথমিকভাবে হাজার হাজার ওয়াগনার ভাড়াটেদের নিয়ন্ত্রণ নিয়েছিলেন, তিনি এখনও তার বাবার স্মৃতির প্রতি অনুগত যোদ্ধাদের একটি ছোট দলের নেতৃত্বে জড়িত। জুনিয়র প্রিগোজিন সম্ভবত মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং মালিতে কিছু বাহিনীর দায়িত্বে আছেন, কর্মকর্তারা জানিয়েছেন। সূত্র: পলিটিকো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ