• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন

মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে উড়ল ফিলিস্তিনের পতাকা

নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

এবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়ল ফিলিস্তিনের পতাকা! মার্কিন পতাকা নামিয়ে দিয়ে সেখানে ফিলিস্তিনের পতাকা টাঙানো হয়। পাশাপাশি ইসরাইলবিরোধী বিক্ষোভ দেখানোর জেরে অন্তত ৯০০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে।


গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে আমেরিকার একাধিক নামী বিশ্ববিদ্যালয়গুলোতে। গত অক্টোবর থেকে গাজায় অভিযান চালাচ্ছে ইসরাইলের ফৌজ। হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে সাফ হুঁশিয়ারি দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতিতে ইসরাইলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পর থেকেই সেদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ফিলিস্তিনপন্থীদের প্রতিবাদ। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন শিক্ষার্থীরা।

নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে টেক্সাস, ইয়েল, ম্যাসাচুসেটস, মিশিগানের মতো একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রতিবাদ। ক্লাস বয়কটের ডাকও দিয়েছেন শিক্ষার্থীরা। বিক্ষোভকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড়ের নীতি নিয়েছে মার্কিন পুলিশ। মাত্র এক সপ্তাহে গ্রেপ্তার হয়েছেন অন্তত ৯০০ শিক্ষার্থী।

তার পরেই শনিবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আমেরিকার পতাকা নামিয়ে দেন বিক্ষোভকারী শিক্ষার্থীরা। প্রতিষ্ঠাতা জন হার্ভার্ডের মূর্তির উপরে শোভা পায় আমেরিকার পতাকা। কিন্তু শনিবার সেই পতাকা নামিয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন প্রতিবাদী শিক্ষার্থীরা। ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগানও দেন তারা। গোটা বিষয়টির তীব্র নিন্দা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে সেই নিয়ে এখনও কিছু জানা যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ