• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র হামাস প্রধানকে হত্যা করে গাজা যুদ্ধ শেষ করতে চায় ! ইসরাইল গাজা যুদ্ধে হেরে যাচ্ছে : সাবেক মোসাদ উপ-প্রধান জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সবজি বহনকারী ট্রাক-লরি থেকে চাঁদাবাজি করছে নগর কর্তৃপক্ষ : সাঈদ খোকন পিটিয়ে ২ তরুণীকে আহত করার অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে হিউস্টনের ঝড়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা! র‍্যাবের হাতে হত্যা মামলার আটক আসামি মৃত অবস্থায় হাসপাতালে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান, ওবায়দুল কাদেরের অস্ত্র বোঝাই ইসরাইলি জাহাজ বন্দরে ভিড়তে দেইনি স্পেন বন্দরে

ঢাকায় ৫ দিনের সফরে আইওএমের মহাপরিচালক, যে ইস্যু গুরুত্ব পাবে

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৬ মে, ২০২৪

পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ। রোববার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান আইওএমের বাংলাদেশের প্রধান আবদুস সাত্তার ইসোভ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পোপের সফরে অভিবাসন ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে। রোহিঙ্গা পরিস্থিতি দেখার জন্য একডজনের বেশি দাতাকে নিয়ে এসেছেন তিনি। ৫ দিনের সফরে ঢাকা পৌঁছেই দুপুরে তাদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে চলে যান আইওএম মহাপরিচালক। যাওয়ার আগে সকালে গুলশানে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সোমবার কক্সবাজারে ক্যাম্পের রোহিঙ্গাদের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখা ছাড়াও বেশ কিছু বৈঠকে অংশ নেবেন তিনি। পরে রাতে ঢাকা ফিরে আসবেন।

আগামীকাল মঙ্গলবার সকালে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন আইওএম মহাপরিচালক। এরপর দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এ বৈঠকের আগেই বাংলাদেশ থেকে বৈশ্বিক অভিবাসন নিয়ে ২০২৪ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করবেন। এ ছাড়া ভবিষ্যৎ অভিবাসন নিয়ে একটি আলোচনাসভায় যোগ দেবেন।

মন্ত্রী ছাড়াও যুক্তরাজ্যের ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশলবিষয়ক মন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করবেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ। এ ছাড়া অভিবাসন প্রশিক্ষণকেন্দ্র পরিদর্শন, তহবিল সংগ্রহ ও অভিবাসন নিয়ে একাধিক বৈঠকে অংশ নেবেন তিনি।

জানা গেছে, সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানরা। আইওএম মহাপরিচালক অ্যামি পোপকে দিয়ে শুরু হচ্ছে এই সফর।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, চলতি মাসের মাঝামাঝিতে ঢাকা সফরে আসবেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম। এ ছাড়া এ মাসের শেষের দিকে ঢাকায় আসার কথা রয়েছে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) সেক্রেটারি জেনারেল আর্সেনিও ডমিঙ্গুয়েজের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ