• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
কাঁচা মরিচের কেজি ২শ’ টাকা ছাড়াল দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে পরিবেশ শান্তিপূর্ণ রাখতে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী মোদি বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভারতে নির্বাচনের চেষ্টা করছেন : কেজরিওয়াল নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম ভারতে তৈরি কোভ্যাক্সিন ছিল ক্ষতিকারণ, তোলপাড় পুতিন চীন থেকে যে বার্তা পেলেন ১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র হামাস প্রধানকে হত্যা করে গাজা যুদ্ধ শেষ করতে চায় ! ইসরাইল গাজা যুদ্ধে হেরে যাচ্ছে : সাবেক মোসাদ উপ-প্রধান জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

সম্মিলিত চেষ্টায় সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, ক্ষতি নির্ণয়ে কাজ করছে বিশেষজ্ঞ টিম

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৬ মে, ২০২৪

সুন্দরবনের পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় লাগা আগুন নিভে গেছে। এর আগে রোববার (৬ মে) সন্ধ্যায় ফায়ার সার্ভিস, বন বিভাগ, নৌ ও বিমান বাহিনীর ২৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে।

সরেজমিনে পরিদর্শন শেষে রোববার (৫ মে) রাতে সুন্দরবন পশ্চিম বন বিভাগের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংএ প্রধান বন সংরক্ষক জানান, সুন্দরবনে বর্তমানে কোথাও আগুন নেই। পর্যবেক্ষণের জন্য কাজ করছে একটি টিম।

এদিকে প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী জানিয়েছেন, বনের কোথাও আগুন নেই এখন। তবে সকাল থেকে কাজ শুরু করেছে পর্যবেক্ষণ দল। এছাড়া বিশেষজ্ঞ টিমের মাধ্যমে আগুনে জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নির্ণয় করা হবে।

প্রধান বন সংরক্ষক আরও জানান, আগুণে ক্ষতিগ্রস্ত জীববৈচিত্র্যের পরিমাণ নির্ণয়ে বিশেষজ্ঞ টিম গঠন করা হয়েছে। আগামী ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করবে এই টিম।

উল্লেখ্য, শনিবার (৪ মে) দুপুরে সুন্দরবনের আমরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় আকস্মিক এ আগুন লাগে। আগুন ছড়িয়ে পড়ে ২ কিলোমিটার এলাকা জুড়ে।

রোববার (৫ মে) বিকেলে প্রধান বনসংরক্ষক আমির হোসেন চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে সন্ধ্যায় বন কর্মকর্তা-কর্মচারীদের ২০ সদস্যের সমন্বয়ে পৃথক ২টি টিম করে দেন। আর তারই পরামর্শে রাতে আগুন নেভাতে পানি স্প্রে করে বনবিভাগ। কারণ, রাতে আগুন ভালো দেখা যায়, তাই আগুন দেখে দেখে পানি দেওয়ায় রাতেই আগুন নিয়ন্ত্রণে আসে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ