• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
নিউইয়র্কে সেইভ দ্য পিপল’র উদ্যোগে হালাল খাদ্য সামগ্রী বিতরণ সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে স্বার্থান্নেষী মহল গুজব ছড়াছে : আইএসপিআর মুসলিম বিশ্ব নিরানন্দে ঈদ উদযাপন করছে : এরদোয়ান ছেলে জয়ের নামে ছাগল কোরবানি দেবেন অপু, বুবলী দিচ্ছেন গরু ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে যাওয়ার পথে লঞ্চ আটকে দিলেন ম্যাজিষ্ট্রেট সোনাতলা পৌরসভায় ভিজিএফের এর চাল বিতরণ শেষ লগ্নে জমে উঠেছে কলকাতার পশুর হাট, কদর বেড়েছে দুম্বা ও খাসির প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় সেনাবাহিনী বিশ্ব-দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে : সেনা প্রধান বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। সরকার বিদেশের ওপর নির্ভর করে ক্ষমতায় আছে : মির্জা ফখরুল

চীনে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষককে ছুরিকাঘাত

নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ১১ জুন, ২০২৪

চীনে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষকের ওপর ছুরি হামলার ঘটনা ঘটেছে। তারা সবাই যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্নেল কলেজের শিক্ষক বলে জানা গেছে। সোমবার (১০ জুন) চীনের উত্তরাঞ্চলীয় জিলিন প্রদেশের ‘বেশান’ নামক একটি সরকারি পার্কে এই ঘটনা ঘটে।

এদিকে, এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি চীনা কর্তৃপক্ষ। হামলার পরপরই ঘটনার ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেগুলোতে দেখা গেছে, অন্তত তিনজন ব্যক্তি রক্তাক্ত অবস্থায় মাটিতে পড়ে রয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ছুরিকাঘাতে আহতদের মধ্যে ডেভিড নামে এক শিক্ষক মার্কিন প্রতিনিধি পরিষদের আইওয়া প্রতিনিধি অ্যাডাম জাবনারের ভাই। ডেভিডসহ আহত সবাইকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অ্যাডাম জাবনার জানান, সোমবার তার ভাইসহ অন্য শিক্ষকরা স্থানীয় একটি মন্দির পরিদর্শন করতে যান। সেসময় হঠাৎ করেই এক লোক এসে তাদের ছুরিকাঘাত করেন। হামলায় তার ভাইয়ের হাতে আঘাত লেগেছে। যদিও চিকিৎসা দেওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন তার ভাই।

হামলাটিকে গুরুতর ঘটনা আখ্যা দিয়ে এক বিবৃতিতে কর্নেল কলেজ জানিয়েছে, চীনের একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশিদারত্বের অংশ হিসেবে সেখানে শিক্ষকতা করছিলেন ওই চার শিক্ষক। পার্কটিতে বেড়ানোর সময় বেইউয়া বিশ্ববিদ্যালয়ের এক সদস্য তাদের সঙ্গে ছিলেন। তারা দিনের বেলা পার্কটিতে ঘুরতে গিয়েছিলেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, ঘটনাটির বিষয়ে তারা জানতে পেরেছেন। তবে তারা বিস্তারিত কোনো তথ্য দিতে পারেনি।

উত্তেজনাপূর্ণ কূটনৈতিক সম্পর্ক থাকা সত্ত্বেও বেইজিং ও ওয়াশিংটন সাম্প্রতিক সময়ে জনগণের মধ্যে বিনিময় পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা করছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী পাঁচ বছরে ৫০ হাজার তরুণ মার্কিন নাগরিককে চীনে আমন্ত্রণ জানানোর একটি পরিকল্পনা উন্মোচন করেছেন। তবে যখন চীনা কূটনীতিকদের দাবি, মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি ভ্রমণ পরামর্শ যুক্তরাষ্ট্রের নাগরিকদের চীনে যেতে নিরুৎসাহিত করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ