• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম:

সারাদেশেই বৃষ্টির পূর্ভাবাস দিল আবহাওয়া অধিদফতরের

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
ফাইল ছবি

সারাদেশে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। এমন সময় স্বস্তির বৃষ্টি চাইছে দেশবাসী। আর এ নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদফতর। আগামীকাল রোববার (২২ সেপ্টেম্বর) ঢাকাসহ সারাদেশেই বৃষ্টির পূর্ভাবাস দিল সংস্থাটি। একইসঙ্গে জানিয়েছে, তাপমাত্রা কমতে পারে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্ভাবাসে বলা হয়েছে, সারাদেশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। একইসঙ্গে দিনের ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

পূর্ভাবাসে বলা হয়েছে, তবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এতে আরও বলা হয়েছে, দিনের ও রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে।

এদিকে, শুক্রবার (২০ সেপ্টেম্বর) তাপমাত্রার পারদ পেরিয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে গড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নেত্রকোনা ও আশুগঞ্জে, ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা মাঝারি তাপপ্রবাহ হয়েছে বলে বিবেচিত। এসময় ঢাকার তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশির ভাগ অঞ্চলে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। শুধু বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ৩ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, এখন তাপমাত্রা যেমন আছে, এটা অ্যালার্মিং। কক্সবাজার আর রাঙামাটি ছাড়া দেশের সব জায়গায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। এই সময়ে তাপমাত্রা বাড়ে। যদিও ভাদ্র মাস চলে গেছে।

গরমের কারণ জানিয়ে তিনি বলেন, এই সময়ে বৃষ্টি না হলে তাপমাত্রা বাড়ে। কিছুদিন আগেই একটা নিম্নচাপ ছিল। এটা চলে যাওয়ায় আকাশ পরিষ্কার হয়েছে। এতে করে তাপমাত্রা দ্রুত বেড়ে যায়। বাতাসে পর্যাপ্ত জলীয় বাষ্প আছে। আকাশ মেঘমুক্ত হওয়ার কারণে তাপমাত্রা বেড়ে গেছে। এখন তাপপ্রবাহের সংখ্যা বেড়ে যাচ্ছে। আগে এমন হতো, তবে সাম্প্রতিক সময়ে এটা বর্ষাকালেও দেখা যাচ্ছে। এমন তাপমাত্রা আরও দুই দিন থাকবে।

বৃষ্টির সম্ভাবনা জানিয়ে বজলুর রশীদ বলেন, ২৪ সেপ্টেম্বর একটা লঘুচাপ হতে পারে। তখন বৃষ্টির সম্ভাবনা আছে। অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত বৃষ্টি কমবেশি থাকবে। এরপর মৌসুমি বায়ু বিদায় নেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ