• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন

শ্রীমঙ্গলে খাতা কলমে সীমাবদ্ধ কমিউনিটি পুলিশিং কার্যক্রম

আপডেটঃ : বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮

মৌলভীবাজার প্রতিনিধি॥
মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম এখন খাতা কলমে সীমাবদ্ধ। ফলে, মূখ থুবড়ে পড়েছে ওপেন হাউজ ডে পালণসহ ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম।
কমিটি গঠনের শুরুতে প্রতি মাসে থানায় নিয়মিত ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হতো। কমিটির কাজ কর্মে ব্যাপক উৎসাহ উদ্দীপনা থাকলেও বর্তমানে উপজেলার পৌরসভা ও ইউনিয়নগুলোর সবকটি ওয়ার্ডে এর কার্যক্রম প্রায় ঝিমিয়ে আছে। বিগত তত্বাবধায়ক সরকারের আমলে ঢাকঢোল পিটিয়ে জাঁকজমকপূর্ণভাবে সারাদেশের মতো শ্রীমঙ্গলে পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি পুলিশিং কমিটি গঠন করা হয়। পুলিশের উর্দ্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে প্রতি মাসে নিয়মিত থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হতো। এর মাধ্যমে পুলিশের জবাবদিহীতা ও সর্ব সাধারণের সেবা নিশ্চিত করা হতো। সেখানে পুলিশ অফিসাররা ভুক্তভোগীদের কথা শুনে সমস্যা সমাধানে যথাযথ তাৎক্ষনিক নির্দেশনাও দিতেন। শুরুতে এ কমিটি গঠনের মূল উদ্দেশ্য ছিল জনসাধারণের সমস্যা নিরসন, চোর, ডাকাত, চিহ্নিত দাগী অপরাধী দমন ও এলাকার আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে স্ব স্ব এলাকায় কাজ করা এবং থানা পুলিশের কাজে প্রয়োজনীয় সহায়তা করা। শুরুতে কমিটির কার্যক্রম বেশ কিছুদিন মহা ধুমধামের সঙ্গে চললেও এখন তা একেবারে থমকে আছে।
খোঁজ নিয়ে জানা গেছে- উপজেলার ১টি পৌরসভা, ৯টি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠনকালে থানা পুলিশের উপস্থিতিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মী ও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষসহ গ্রাম প্রধানরা কমিউনিটি পুলিশিং কমিটির পদের জন্য দেনদরবার ও সুপারিশ করে জায়গা করে নিয়েছিল।
এসব কমিটি গঠনের পর প্রতি মাসে ওপেন হাউজ ডে পালণসহ কমিউনিটি পুলিশিং কার্যক্রমের গতি বছরখানেক সচল থাকায় এর সুফল ভোগ করেছিল সর্বসাধারণ। তাছাড়া কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে সামাজিক, পারিবারিক ও জমিজমা সংক্রান্ত বিভিন্ন বিরোধও নিষ্পত্তি করা হয়েছিল। তখন থানায় মামলা মোকদ্দমার সংখ্যা কমে গিয়েছিল। অথচ, বর্তমানে কমিউনিটি পুলিশিং কার্যক্রম হয়ে পড়েছে শুধুই খাতা কলমে। বর্তমান কমিটির মেয়াদ শেষ হলেও গঠন হয়নি নতুন কমিটি।
মৌলভীবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল-কমলগঞ্জ সার্কেল) আশরাফুজ্জামান বলেন- আসলে এ কমিটির গতিশীলতা আনয়ন করা দরকার। ওপেন হাউজ ডে এর মাধ্যমে এটাকে জবাবদিহীতার আওতায় নিয়ে আসার জন্য আমাদের চিন্তা ভাবনা আছে। রিসেন্টলি ডিআইজি স্যারের উপস্থিতিতে শ্রীমঙ্গলে বড় একটি প্রোগ্রাম করব। তিনি বলেন- ‘ট্যাগ অফিসার বদলী হয়ে যাওয়ায় কমিটি কবে হয়েছে তা বলতে পারছিনা। তবে পূজার পর পরই পৌরসভা, ইউনিয়ন ও পাড়া মহল্লায় নতুনভাবে কমিটি গঠনের কাজ সবার পরামর্শ নিয়ে আবার শুরু করব


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ