• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন

লবণ ও উচ্চরক্তচাপ

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭

জনাব কাদের বয়স ৬০ বছর। গত ৭ বছর ধরে উচ্চ রক্তচাপে ভুগছেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য তিনি তিনটি রক্তচাপ কমানোর ওষুধ খান, কিন্তু তাতেও রক্তচাপ নিয়ন্ত্রণে নেই। তিনি জানান যে খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ খাওয়া তার অনেক দিনের অভ্যাস। অতিরিক্ত লবণ পরিহার করার পরামর্শ দিলে তিনি কিছু প্রশ্নের উত্তর জানতে চান-

রক্তচাপ নিয়ন্ত্রণে অতিরিক্ত লবণের ভূমিকা কী?

অতিরিক্ত লবণ খেলে লবণের সঙ্গে অতিরিক্ত পানি শরীরের রক্তের সঙ্গে যোগ হয়, ফলে রক্তের আয়তন বাড়ে যা রক্তচাপ বাড়াতে ভূমিকা রাখে।

কোন্ কোন্ খাবারে লবণ বেশি থাকে?

লবণাক্ত সামুদ্রিক মাছ : সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ অসম্পৃক্ত চর্বি থাকে যা স্বাস্থ্যের জন্য ভালো। শুঁটকি বানানোর জন্য যদি লবণাক্ত করা হয়, তবে তা স্বাস্থ্যকর নয়। শামুক ও টিনজাত টুনা মাছে প্রচুর পরিমাণে লবণ থাকে, এজন্য ফ্রেশ টুনা মাছে, স্যামন মাছ ও অন্যান্য সামুদ্রিক মাছ ভালো। ৩ আউন্স টিনজাত টুনা মাছে প্রায় ৩০০ গ্রাম লবণ থাকে, ৪টা বড় সামুদ্রিক চিংড়ি মাছে থাকে প্রায় ২০০ গ্রাম লবণ। তাই কোন খাবার কেনার আগে খাবারের লেবেল দেখা প্রয়োজন যে, কোন খাবারে প্রতি সার্ভিংসে যাতে ১৪০ গ্রামের বেশি না থাকে।

সার্ভিংস কী?

এক সার্ভিংস হল একজন মানুষ এক বেলায় যে পরিমাণ খাবার খায়।

কৌটাজাত স্যুপ ও সবজিতে কী পরিমাণ লবণ থাকে?

কৌটাজাত যে কোন খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। একটি কৌটাজাত স্যুপে ১৩০০ মিলিগ্রাম লবণ থাকে। তাই কৌটাজাত শাকসবজি পরিহার করে তাজা শাকসবজি খেতে হবে। ১/২ কাপ রান্না তাজা গাজরে মাত্র ৪৫ মি. গ্রাম লবণ থাকে এবং ১ কাপ রান্না তাজা শিমে মাত্র ১ মি. গ্রাম লবণ থাকে।

ফ্রোজেন খাবারে, স্লাইস মাংস, হটডগ ও নাস্তার সিরিয়ালস স্বাস্থ্যকর কিনা?

ফ্রোজেন খাবারে যেমন পিজ্জা বা মাংসে ১৮০০ মি. গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে। স্লাইস মাংস ও হটডগ জাতীয় খাবারে ৭০০ মি. গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে। সকালের নাস্তার সিরিয়ালস ও অন্যান্য প্রসেসড খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। বিস্কুট ও প্যানকেকে ৮০০ মি. গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে।

কেচাপ, ফ্লেভার ও সয়াসস্ কি স্বাস্থ্যকর?

খাবার সুস্বাদু ও সুগন্ধযুক্ত করার জন্য ব্যবহৃত কেচাপ ও ফ্লেভারে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। ১ টেবিল চামচ কেচাপে ১৫০ মি. গ্রাম পর্যন্ত লবণ ও ১ টেবিল চামচ সয়াসস্ এ ১০০০ মি. গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে ।

ডেইরি খাবারে কি লবণ বেশি থাকে?

যদিও ডেইরি খাবারে ক্যালসিয়াম ও ভিটামিন ডি বেশি থাকে কিন্তু কিছু কিছু ডেইরি খাবারে যেমন কটেজ চিজ, বাটার মিল্ক, প্রসেসড চিজে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। ১ আউন্স আমেরিকান চিজে প্রায় ৪০০ মি.গ্রাম লবণ থাকে। কম লবণযুক্ত ডেইরি খাবার যেমন মোজারেলা (পনির), সুইস চিজ খাওয়া যেতে পারে। ১ আউন্স মোজারেলা (পনির) তে প্রায় ১৭৫ মি.গ্রাম লবণ থাকে ও ১ আউন্স সুইস চিজ এ প্রায় ৬০ মি.গ্রাম লবণ থাকে।

ভেজিটেবল জুসে কী পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে?

কৌটাজাত টমেটো জুসে প্রতি ৮ আউন্স এ প্রায় ৭০০ মি.গ্রাম লবণ থাকে কিন্তু তাজা টমেটো জুসে লবণ কম থাকে। ১২টা ছোট টমেটোয় মাত্র ১১ মি.গ্রাম লবণ থাকে।

আর কি কি খাবারে বেশি পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে?

টরটিলা জাতীয় মেক্সীকান রুটিতে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। ময়দা থেকে তৈরি রুটির পরিবর্তে ভুট্টো থেকে তৈরি রুটিতে লবণ কম থাকে। সসেজ ও মিট বলে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে।

লেখক : মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ, সহযোগী অধ্যাপক, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল, ঢাকা

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page