• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫২ অপরাহ্ন

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথমপত্র (সৃজনশীল)

মো. কবির হোসেন (সুজন)

সিনিয়র প্রভাষক, ব্যবস্থাপনা বিভাগ

নিকুঞ্জ মডেল কলেজ, ঢাকা।

সময়: ২ ঘন্টা ৩০ মিনিট               পূর্ণমান:৭০

( যে কোন ৭ টি উদ্দীপকের উত্তর দিতে হবে)

১। শীতকালে কম বেশি সকল শ্রেণির মানুষের গরম জামার প্রয়োজন হয়। এই গরম জামা তৈরীতে উলের ব্যাপক ব্যবহার হয়ে থাকে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আমাদের দেশে উল আমদানি করা হয়। উলের তৈরী জামা শীতকালে বিক্রির জন্য সাধারণত ব্যবসায়ীরা মৌসুমের আগে জামা তৈরী করে তা সংরক্ষিত করে রাখে। তবে ব্যবসায়িরা এই সব ব্যবসায়ের ক্ষেত্রে ব্যাংক থেকে ঋণ সহায়তা পেয়ে থাকে। সময় সময় তারা এই সব ঋণ পরিশোধ করে থাকে।

ক) বাণিজ্য কী?

খ) সামাজিক ব্যবসায় বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে বর্ণিত প্রতিষ্ঠানটি কোন ধরণের উপযোগ সৃষ্টি করেছে? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে দুটি উপযোগের মধ্যে তুলনামূলক পার্থক্য আলোচনা কর।

২। উদার কুমিল্লা জেলায় জম্মগ্রহন করেন। এই এলাকায় প্রচুর শাক-সবজি উত্পন্ন হয়। কিন্তু পৈত্রিক সম্পত্তি তাদের নেই বললেই চলে। অন্যের দুই একর জমি চাষাবাদ করে যে শাক-সবজি উত্পন্ন হত তা দিয়ে মালিকের দাবী পরিশোধ করে তাদের পরিবার ভালোভাবে চলতে পারতো। কিন্তু গত বছর জমির মালিক শাক-সবজি উত্পাদনের পরিবর্তে উক্ত জমিতে একটি ইট ভাটা তৈরী করেন। তাই উদার এখন ছোট একটি ব্যবসায়ের কথা ভাবলেও পুঁজির সংস্থান করতে না পারায় এখন সে উক্ত ইটের ভাটায় কাজ করছে। কিন্তু অর্থের সংস্থান হলে উদার স্বাবলম্বী হতে পারতো।

ক) ব্যবসায় পরিবেশ কী?

খ) সমুদ্র বন্দর গড়তে কোন ধরণের পরিবেশ অধিক গুরুত্বপূর্ণ-ব্যাখ্যা দাও।

গ) উপরের উদ্দীপকে উদার এর পরিবার স্বচ্ছলতার পিছনে কোন ধরণের পরিবেশের অবদান থাকতে পারতো? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে পুঁজিগত সমস্যার কারণে উদার আজ শ্রমিক-এই সমস্যাটি তুমি কিভাবে মূল্যায়ন করবে।

৩। জাপানের একটি বহুজাতিক প্রতিষ্ঠান সুজুকী। তারা বাংলাদেশের রেইনবো কোম্পানীর সাথে একটা চুক্তিতে আবদ্ধ হয়। চুক্তির ভিত্তিতে সুইনবো ব্র্যান্ডের একটি রেফ্রিজারেটর তৈরীর জন্য তারা প্রস্তুতি গ্রহণ করেন। এতে বাংলাদেশী প্রতিষ্ঠানের ধারনা এই ধরনের প্রতিষ্ঠান স্থাপিত হলে দেশে সরকারের আয় বাড়বে, দেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, শিল্পায়ন ত্বরান্বিত হবে। সুজুকী প্রতিষ্ঠানের ধারনা তারা তাদের প্রযুক্তি এদেশে প্রয়োগ করতে পারেবে,পাশাপাশি এতে বহি:বিশ্বে তাদের রপ্তানী বৃদ্ধি পাবে। এই রকম কিছু কিছু প্রতিষ্ঠান সরকার ইচ্ছে করলে নিজ উদ্যোগে করতে পারে। যেমন গাওছিয়া কটন মিলস্ সরকার কর্তৃক জাতীয়করণকৃত একটি প্রতিষ্ঠান। যার ৪৯% শেয়ার সরকার ইদানিং বেসরকারী খাতে ছেড়ে দেয়। বর্তমানে এটি চলমান রয়েছে।

ক) একমালিকানা কারবার কী?

খ) একমালিকানা কারবারের উপযুক্ত ক্ষেত্র বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে সুইনবো মালিকানার ভিত্তিতে কোন ধরনের ব্যবসায়? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে গাউছিয়া কটন মিলস্ এখনো কি জাতীয়করণকৃত প্রতিষ্ঠান? যদি হয় তবে এর স্বপক্ষে যুক্তি দাও।

৪। সিক্ত, ফাইলুজ,ঋতি ও ঋক্ত একটি অংশীদারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী। তারা উক্ত কোম্পানির চুক্তি পত্র নিবন্ধন করে নেয়। নিবন্ধনের কিছুদিন পর মূলধনের প্রয়োজনে তারা ফারিহাকে প্রতিষ্ঠানের অংশীদার করে নেয়। অংশীদার হওয়ার কিছুদিন পর তারা ফারিহাকে প্রতিষ্ঠানে বেশ কিছু সুযোগ-সুবিধা হতে বঞ্চিত করেন। কিন্তু ফারিহা তাদের বিরুদ্ধে মামলা করতে পারেনি। তাই ফারিহা অন্য কোন অংশীদারকে না জানিয়ে তার অংশ অন্য আরেকটি অংশীদারের কাছে বিক্রি করে দেয়। এভাবে প্রতিকূল সমস্যার কারণে ব্যবসাটি বন্ধ হয়ে যায়।

ক) কারা চুক্তি সম্পাদনের যোগ্য?

খ) ঘুমন্ত অংশীদার বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে ফারিহা কেন মামলা করতে পারেনি? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে প্রতিষ্ঠানটি কোন পদ্ধতি বিলোপসাধন ঘটবে? আলোচনা কর।

৫। রাষ্ট্র যেমন সংবিধানের আলোকে পরিচালিত হয় ঠিক তেমনি কোম্পানিও কোম্পানি সংবিধানের আলোকে পরিচালিত হয়। এই ধরনের সংবিধানে কোম্পানির নাম, ঠিকানা, উদ্দেশ্য,মূলধন দায় ও সম্মতি লিপিবদ্ধ থাকলেও আরো একটি গৌণ সংবিধান রয়েছে যাতে কোম্পানি কত জন পরিচালক নিয়ে পরিচালিত হবে কোম্পানির অনুমোদিত মূলধন কত হবে তার উল্লেখ থাকে। তবে এইরূপ কোম্পানির শেয়ার ও ঋণপত্র বিক্রির জন্য জনগণের বরাবর আহবান জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যা দেখে উদ্বুদ্ধ হয়ে জনগন শেয়ার ক্রয়ে আগ্রহী হয়।

ক) শেয়ার কী?

খ) বোনাস শেয়ার বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে গৌণ এর আলোকে কোন দলিলের কথা বলা হয়েছে ? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে শেয়ার ক্রয়ে আগ্রহী করার উপায় কি বলে তুমি মনে কর? তোমার মতামত দাও।

৬। বাংলাদেশে সকল ধরনের পুস্তক বিক্রয়ের জন্য ঢাকার নীলক্ষেত এবং চট্টগ্রামের আন্দরকিল্লা বিখ্যাত। এই মার্কেট দুটি বহি:বিশ্বে পরিচিত। দুটি মার্কেটেই বিক্রয় কার্য চালাতে গিয়ে ব্যবসায়ীদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। নানান সমস্যা থেকে পরিত্রানের জন্য দুটি মার্কেটেই আলাদা আলাদা সমিতি রয়েছে। ফলে তাদের সঞ্চিত মূলধনের পরিমাণ নেহাত কম নয়। তবে এটা এক ধরনের সমিতি। সাংগঠনিক দৃষ্টিকোণ হতে আরেক ধরনের সমিতি রয়েছে যাতে কমপক্ষে দশটি কেন্দ্রীয় সমবায় সমিতির সমন্বয় গঠন করা হয়।

ক) হোল্ডিং কোম্পানি কী?

খ) সমবায় সমিতির উপবিধি বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে একধরনের সমিতি বলতে কোন সমিতির কথা বলা হয়েছে ? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে দুটি সমিতির মধ্যে কিভাবে মূল্যায়ন করবে?

৭। জনস্বার্থ সংশ্লিষ্ট একটি প্রতিষ্ঠান যা দেশের মেট্রোপলিটন শহরগুলোতে কোটি কোটি মানুষের জীবন বাঁচাতে সহায়তা করছে। পয়ঃনিস্কাশনের ব্যবস্থাও সেই প্রতিষ্ঠান করে থাকে। প্রতিযোগিতাবিহীন এই প্রতিষ্ঠানটিকে গ্রীষ্মকালে উত্পাদন ঘাটতি মোকাবেলা করতে হয়। এই রকম আরো বিশেষ সেবাধর্মী প্রতিষ্ঠান রয়েছে যার উত্পাদন তুলনামূলক কম হলেও প্রকৃতপক্ষে কম খরচে এই দেশের উত্পাদনের চাকাকে সচল রেখে প্রতিটি মানুষের ঘর আলোকিত করার প্রচেষ্ঠা চালায়। ঘাটতি থাকার কারণে সময় সময় এলাকা অন্ধকারাচ্ছন্ন হলেও তার উত্তোরণের প্রচেষ্ঠা চালানো হচ্ছে। অদূর ভবিষ্যতে তা থেকে বের হওয়াও সম্ভব।

ক) রাষ্ট্রীয় কারবার কী?

খ) সরকারি ও বেসরকারি অংশীদারিত্বভিত্তিক ব্যবসায় বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে প্রতিযোগিতাবিহীন কোন রাষ্ট্রীয় কারবারের কথা বলা হয়েছে? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে সেবাধর্মী প্রতিষ্ঠানটি কি কোন রাষ্ট্রীয় কারবার? তোমার মতামত দাও।

৮। বাংলাদেশে Cronal আইসক্রিম একটি নাম যা সব শ্রেণির মানুষের নিকট পরিচিত। টিভি ও রেডিওতে বিজ্ঞাপন ছাড়াও গুণগত মানের কারণে এটি আজ বেশ জনপ্রিয়। তাই এটি অনেকে নকল করতে চাইলেও আইনি সহায়তা থাকায় এর ফল কোম্পানি ভোগ করতে পারছে। যার ফলে কোম্পানিও এর গুণগত মান বজায় রাখতে পেরেছে। তাই এটি উত্পাদনের ক্ষেত্রে আন্তর্জাতিক সংস্থার সনদ ২০১৪ লাভ করেছে।

ক) BSTI কী?

খ) কপিরাইট বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে কোন আইনি সহায়তার কথা বলা হয়েছে? আলোচনা কর।

ঘ)উদ্দীপকে উল্লেখিত আন্তর্জাতিক সংস্থার সনদকে তুমি কিভাবে মূল্যায়ন করবে?

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page