• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

এইচএসসি পরীক্ষা-২০১৮

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : শনিবার, ৬ জানুয়ারি, ২০১৮

Paragraph writing

ইংরেজি দ্বিতীয়পত্র

স্বপন হালদার

প্রভাষক, ইংরেজি বিভাগ

নটর ডেম কলেজ, ঢাকা।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিও। ইংরেজি ২য় পত্রের Paragraph এর বিভিন্ন উপাদান বা অংশ নিয়ে আলোচনা করছি এবং Paragraph লেখার সঠিক নিয়ম উদাহরণসহ আলোচনা করবো। আজ আমরা শিখবো Paragraph এর সংজ্ঞা ও তার বিভিন্ন উপাদান বা অংশের নাম। প্রতিটি ক্লাসের লেখা ভালোভাবে না পড়লে Paragraph লেখার সঠিক নিয়মগুলো ভালোভাবে আয়ত্ত্ব করতে পারবে না।

 

Paragraph writing (প্যারাগ্রাফ লিখন)

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিও। আজ Paragraph writing শেখার দ্বিতীয় ক্লাশ। আজ আমরা শিখবো Paragraph এর topic sentence কী (সংজ্ঞা ) এবং কীভাবে topic sentence লিখতে হয় ।

Class: 02

What is a topic sentence? ? টপিক সেনটেন্স কী?

A topic sentence is a sentence that introduces the topic of a paragraph. প্যারাগ্রাফটি কী নিয়ে লেখা হচ্ছে তা টপিক সেনটেন্স পরিচয় করিয়ে দেয়।

Infact, it introduces the controlling idea clearly to provide a guideline for the other details and sentences (12-15) to hold together. প্রকৃতপক্ষে এ বাক্যটি প্রধান ধারনাটি প্রকাশ করে এবং একই সাথে আরো ১২-১৫ টি বাক্য লেখার সুযোগ করে দেয়।

How to write a topic sentence? কীভাবে টপিক সেনটেন্স লিখতে হয় ?

While writing a topic sentence you must think of an opinion or idea about the topic. টপিক সেনটেন্স লেখার সময় নির্দিষ্ট একটি মাত্র মতামত বা ধারণাকে নিয়ে চিন্তা করবে । You must think of such an opinion that may create enough scope for writing 12-15 sentences . তুমি অবশ্যই এমন একটি ধারণা নিয়ে চিন্তা করবে যা ১২-১৫টি বাক্য লেখার যথেষ্ট সুযোগ তৈরি করে দেয়। A good topic sentence should not be neither too broad nor too narrow . ভাল একটি টপিক সেনটেন্স খুব বেশী বড় বা ছোট হবে না । After writing a good topic sentence, gather some points through brainstorming. একটা ভালো টপিক সেনটেন্স লেখার পরে চিন্তার মাধ্যমে পয়েন্ট বা সহায়ক ধারণাগুলোকে জড়ো করতে হবে।

 

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page