• বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন

যে তিনটি গুণ তোমাকে মেধাবী করে তুলবে

আপডেটঃ : বুধবার, ১৭ জানুয়ারী, ২০১৮

মুহাম্মদ শাহীন আল মামুন

শিক্ষক

বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চবিদ্যালয়, টাঙ্গাইল

মানুষের জীবনে সফলতার পেছনে যেমন ভাগ্য থাকে তেমনি ব্যক্তির নিজের বিভিন্ন গুণাগুণ ও পরিশ্রমেরও মিশ্রণ থাকে। সাধারণত যারা নিজেকে এবং তার কাজ কর্মকে সুন্দর ও সাবলীল করে গুছিয়ে নিতে পারে, তারাই প্রকৃত মেধাবী। আর মেধাবীদের চাহিদা সবক্ষেত্রেই সর্বাগ্রে। কেউ কেউ এই বৈশিষ্ট্য জন্মলগ্ন থেকেই পেয়ে থাকে আবার কেউ আছে যারা পরিশ্রমের মাধ্যমে তা অর্জন করে্ তবে যে উপায়েই অর্জন করুক না কেন একজন মেধাবী ও সফল ব্যক্তির তিনটি বৈশিষ্ট্য লক্ষ্য করা যায় —

১. দৃঢ় মনোভাব —

একজন ব্যক্তি যে ক্ষেত্রেই কাজ করুক না কেন মাঝে এই চিন্তা থাকতে হবে যে সে কাজটি সুন্দর করে সম্পন্ন করতে পারবে। তার চলাফেরা, আচরণ, বাচনভঙ্গি সাবলীল হতে হবে। কারণ একজন মানুষের এই গুণটি মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়।

২. যোগ্যতা —

নিজেকে অবশ্যই যোগ্যতাসম্পন্ন করে তুলতে হবে। কারণ মানুষ তার যোগ্যতা অনুসারে কাজ পায়। যোগ্যতার অভাব থাকলে তার উপর ভরসা করা কঠিন। নিজের দক্ষতা এবং নিয়মিত সাধনার মাধ্যমে একজন ব্যক্তি নিজেকে অন্যদের তুলনায় কয়েক ধাপ সামনে রাখতে পারে।

৩. মনের স্থিরতা —

কোন কাজের জন্য মনোনিবেশ করা এবং যে কাজ করতে হবে সে ব্যাপারে নিজেকে প্রস্তুত করা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ কেউ যদি কাজের প্রতি উদাসীন থাকে তাহলে তার যতই মেধা, যোগ্যতা, গুণ থাকুক না কেন কোনটাই কাজে আসবে না। আর নিজের মনকে যতটুকু স্থির করা সম্ভব নিজের দক্ষতাকে ততটুকু বৃদ্ধি করা সম্ভব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ