• বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

পাটের সোনালী অতীত ফিরিয়ে আনতে নতুন প্রযুক্তির উদ্ভাবন -প্রতিমন্ত্রী মির্জা আজম

আপডেটঃ : শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি॥
জামালপুরের সরিষাবাড়ীতে পাটের পাতা থেকে পানীয় (সবুজ চা) উৎপাদন কারখানার ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়েছে। শুক্রবার বিকালে উপজেলার ঝালুপাড়া এলাকায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী আলহাজ মির্জা আজম এমপি এ ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। এ সময় প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, ‘চা শিল্পে যোগ হচ্ছে পাটের পাতা থেকে চা। এতে পাট ও চা শিল্প সমৃদ্ব হবে। বাড়তি কর্মসংস্থান হবে এ এলাকার মানুষদের।’ তিনি আরো বলেন, ‘পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে পাটকে নানাভাবে ব্যবহারের চেষ্টা চলছে। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হচ্ছে। যার ধারাবাহিকতায় নতুন উদ্ভাবন এই সবুজ চা। ফলে সোনালী আঁশের অতীত ঐতিহ্য ফিরে বাংলাদেশ বিশ্বের বুকে আবার মাথা তুলে দাঁড়াবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এ সময় উপস্থিত ছিলেন পাটকল করপোরেশনের চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, পাটের পাতার পানীয় প্রকল্পের উদ্ভাবক ইসমাইল খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, সাবেক এমপি ডা. মুরাদ হাসান, ইউএনও সাইফুল ইসলাম রিমেল, তেজগাঁও কলেজের অধ্যক্ষ আবদুর রশিদ, পৌর মেয়র রুকুনুজ্জামান রোকন, ওয়ার্ড কাউন্সিলর সোহেল রানা প্রমুখ।
পাট পাতা থেকে চা উদ্ভাবক ইসমাইল হোসেন বলেন, ‘সরিষাবাড়ী থেকে শুরু হল। এখানকার চা শুধু বাংলাদেশেই নয় দেশের বাইরেও রপ্তানী হবে। পাট করপোরেশনের এই প্রথম কারখানা জামালপুরের সরিষাবাড়ীতে এক কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মাণ কাজ চলছে। চলতি বছরের শেষদিকে ভবন নির্মাণ শেষ হলে সবুজ চা উৎপাদন শুরু হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা। এর নির্মাণ কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান রাজধানীর বিনিময় কন্সট্রাকশন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ