• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন

সৌর বিদ্যুতের আলোয় আলোকিত সিংড়া পৌরসভা প্রশংসিত হয়েছে সৌর বিদ্যুতায়িত সড়ক বাতি প্রকল্প

আপডেটঃ : সোমবার, ২৯ জানুয়ারী, ২০১৮

সিংড়া(নাটোর)প্রতিনিধি॥
সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে নাটোরের সিংড়া পৌরসভা। বাংলাদেশ জলবায়ু ট্রাস্ট ফান্ড এর অর্থায়নে (বিসিসিটি) জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সৌর বিদ্যুতায়িত সড়ক বাতি স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় সিংড়া পৌরসভায় ৩৬৩টি সৌর বিদ্যুতাচালিত সড়ক বাতিস্থাপন করা হয়েছে। দৃষ্টিনন্দন এসব সোলার সিস্টেম সড়ক বাতিগুলো শোভা পাচ্ছে পৌরসভার ১২টি ওয়ার্ডের গুরুত্বপূর্ন সড়ক ও বাজারের মোড়ে মোড়ে। সন্ধ্যায় হওয়ার সাথে সাথে বাতিগুলো স্বয়ংক্রিয় ভাবে জ্বলছে আবার সকালের আলোতে স্বয়ংক্রিয় ভাবে নিভে যাচ্ছে। রাতের বেলায় বিদ্যুত চলে গেলেও এসব সৌর সিস্টেমের সড়ক বাতিগুলো জ্বলছে সার্বক্ষনিক। বিদ্যুতের উপর চাপ কমাতে প্রকল্পটি পৌরবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। পৌরবাসী সৌর বিদ্যুতের মাধ্যমে অনেক সুফল পাচ্ছে। ২০১৭ সালের ২৮ জুলাই প্রকল্পটির উদ্বোধন করেছিলেন, পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন।
সিংড়া পৌরসভা কার্যালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ জলবায়ু ট্রাস্ট ফান্ড এর অর্থায়নে (বিসিসিটি) প্রায় ২ কোটি টাকা ব্যয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সৌর বিদ্যুতায়িত সড়ক বাতি স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় পৌরসভার ১২টি ওয়ার্ডে ৩৬৩টি সড়ক বাতি স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।
পৌরসভার ৬নং ওয়ার্ডের পাটকোল মহল্লার বাসিন্দা আশরাফুল ইসলাম ও হযরত আলী বলেন, বিগত দিনে সড়ক গুলোতে আলোর ব্যবস্থা না থাকায় চলাচল করতে অনেক অসুবিধা হতো। বর্তমানে পৌরসভা থেকে সৌর বিদ্যুতায়িত সড়ক বাতি স্থাপনের পর আমরা নিরাপদে চলাচল করতে পারছি। এখন এলাকার বাজার ও সড়কগুলো রাতের বেলায় সার্বক্ষনিক আলোকিত থাকে।
সিংড়া পৌরসভার সহকারী প্রকৌশলী ও প্রকল্পটির পরিচালক নুরুল ইসলাম খান জানান, এ প্রকল্পটি পৌরবাসীর কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। যে সকল এলাকায় বিদ্যুতের সংযোগ নাই সে সকল এলাকায় আরোও ৬শটি সৌর বিদ্যুতায়িত সড়ক বাতি স্থাপন করা হলে পৌরবাসী আরো উপকৃত হবে।
সিংড়া পৌরসভার মেয়র মো: জান্নাতুল ফেরদৌস বলেন, প্রতি বছর পৌরসভার সড়ক বাতির জন্য প্রায় ১২ লক্ষাধিক টাকা বিদ্যুত বিল পরিশোধ করতে হতো। সৌর বিদ্যুতায়িত সড়ক স্থাপনের পর পৌর রাজস্ব থেকে বিদ্যুত বিল প্রদানে সাশ্রয় হচ্ছে। তাছাড়া পরিবেশ বান্ধব, সাশ্রয়ী ও নিরাপদ সৌর বিদ্যুতের সড়ক বাতি পৌরসভার বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করায় পৌরবাসী তাদের সম্পদের নিরাপত্তার পাশাপাশি চলাচলে সুবিধা পাচ্ছে। সৌর বিদ্যুতায়িত সড়ক বাতি স্থাপন শীর্ষক প্রকল্পটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী প্রকল্প। এতে মানুষের পাশাপাশি পরিবেশও উপকৃত হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ