• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

বন্দরে বিদেশী জাহাজের সাথে দেশী কোস্টার জাহাজের মুখো-মুখি সংঘর্ষ -২ জন আহত

আপডেটঃ : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০১৮

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি॥
মোংলা বন্দরে বিদেশী জাহাজের ধাক্কায় একটি দেশী কোস্টার জাহাজের সামনের অংশভেঙ্গে দুমড়ে মুচড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় কোস্টারের দুই কর্মচারী গুরুতর আঘাতপেয়ে মারাত্মকভাবে জখম হয়েছেন। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ জাহাজের পক্ষ থেকে বন্দর কর্তৃপক্ষসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগের মাধ্যমে ক্ষতিপূরণ দাবী করা হয়েছে।
মেসার্স ডি,এইচ ট্রেডিং কোম্পানীর মুন্সিগঞ্জের ম্যানেজার মো: জয়নাল আবেদীন ও কোস্টার জাহাজ এম,ভি ফাতেমা জননী-০১ এর মাষ্টার মো: মিলন জানান, বন্দরের পশুর চ্যানেলের হিরণপয়েন্টের অদূরে ফেয়ারওয়ে বয়া এলাকায় অবস্থান রত কয়লা বোঝাই একটি মাদার ভেসেল বিদেশী বড় জাহাজ থেকে প্রায় ১ হাজার মে:টন কয়লা বোঝাই করে এম,ভি ফাতেমা জননী-০১ কোস্টার জাহাজ। গত ৩০ জানুয়ারী ঢাকার মুন্সিগঞ্জের উদ্দেশ্যে রওনা হয়ে হিরণপয়েন্ট সংলগ্ন বোর পয়েন্ট এলাকায় পৌছালে ঘন কুয়াশার কারণে ও খানেই নোঙ্গর ফেলে অবস্থান নেয়। ৩১ জানুয়ারী সকাল সাত টা ৩০ মিঃ দিকে নোঙ্গরে  থাকা অবস্থায় এম,ভি ‘বিবিসি দানবী’ নামে একটি বিদেশী জাহাজ বে-পরোয়া গতিতে এসে কয়লা বহন করা কোষ্টার জাহাজটিকে  স্বজোরে ধাক্কা দেয়। এতে কোস্টার জাহাজের  সম্মুকের একাংশ ও মাষ্টার ব্রিজের একাংশ দুমড়ে-মুচড়ে যায়। বিদেশী জাহাজের ধাক্কায় কোষাটার জাহাজের সহকারী মাষ্টার জাকারিয়া (৩৫) ও লস্কর মোসলেম (৩০) পড়ে গিয়ে মারাত্মকভাবে আহত হয়েছে।
জাহাজের ড্রাইভার মো: খবির আহমেদ (৪৮) বলেন, ঘন কুয়াশার কারণে আমরা জাহাজটি নোঙ্গর করে অবস্থানকালে সামনের দিকে থেকে আসা বিদেশী জাহাজ আমাদের জাহাজটিকে ধাক্কা দেয়। বিদেশী ওই জাহাজের আঘাতে আমাদের জাহাজের সামনে অংশ ও মাষ্টার ব্রিজ ভেঙ্গে প্রায় ৫০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বিদেশী জাহাজটিকে আমরা বার বার সাইরেন বাজিয়ে ও ভিএইচএফ’র মাধ্যমে সতর্ক করলেও তারা তা না শুনে আমাদের জাহাজের উপর উঠিয়ে দেয়। এ সময় জাহাজটি কাত হয়ে ডুবে যাওয়ার উপক্রম হয়ে পড়ে । জাহাজটি চরম ঝুকির মধ্যে রয়েছে এ অবস্থায় আমরা জাহাজ নিয়ে মুন্সিগঞ্জের উদ্দেশ্যেও যেতে পারছি না বলে পশুর চ্যানেলের বানীশান্তা এলাকায় অবস্থান করছি। মেসার্স ডি,এইচ ট্রেডিং কোম্পানীর মুন্সিগঞ্জের ম্যানেজার মো: জয়নাল আবেদীন বলেন, বিদেশী জাহাজের আঘাতে এম,ভি ফাতেমা জননী-০১ ক্ষতিগ্রস্থ হওয়ায় ন্যার্য্য ক্ষতিপূরণের দাবীতে আমরা ইতিমধ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, হারবার মাষ্টার, থানা পুলিশ, কোস্ট গার্ড ও স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স সান সাইন শিপিং এজেন্টকে লিখিতভাবে অভিযোগ জানিয়েছি। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার মো: ওয়ালিউল্লাহ বলেন, অভিযোগের প্রেক্ষিতে উভয় পক্ষকে নিয়ে দোষক্রুটি দেখে শুনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ