• সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনাম:
চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি পেলেন আমানউল্লাহ আমান গাজায় ইসরায়েলি আগ্রাসনে পশ্চিমারা স্পষ্ট ভণ্ডামি করছে : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ফিলিস্তিনের পতাকা উত্তোলন আজ রাফাহতে হামলা করতে চায় ইসরায়েল, বিরোধিতায় যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়। ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্মিলিত চেষ্টায় সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, ক্ষতি নির্ণয়ে কাজ করছে বিশেষজ্ঞ টিম বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ৯ জুলাই আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনত্তি মারা গেছেন চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক গাজায় কুকুর খাচ্ছে ফিলিস্তিনিদের লাশ

ভ্যালেন্টাইন’স রেসিপি

আপডেটঃ : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৮

রে সি পি

 

প্রিয় মানুষটির জন্য প্রিয় কোনো খাবারের আয়োজন করাতে পারাটা আনন্দের ব্যাপারই বটে। ভালোবাসা দিবসে প্রিয় মানুষটিকে চমকে দিতে পারেন এ সুস্বাদু খাবার তৈরি করে। ভালোবাসা দিবসের এবারের রেসিপি দিয়েছেন ঢাকা রিজেন্সি হোটেল এ্যান্ড রিসোর্টের সুশেফ আওলাদ হোসেন

 

হোয়াইট চকলেট চিজকেক কুকিজ

 

 

উপকরণ :ময়দা ২ কাপ, বেকিং সোডা ১ চা চামচ, লবণ ১ চা চামচ, বাটার ১/২ কাপ, ক্রিম চিজ ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ব্রাউন চিনি ১ কাপ, ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ, ডিম ২টি, ওয়াইট চকলেট চিপস ২ কাপ।

 

প্রণালি :একটি চালনি দিয়ে ময়দা, বেকিং সোডা ও লবণ চেলে নিতে হবে। এবার ক্রিম চিজ, বাটার, ব্রাউন চিনি এবং ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে বিট করতে হবে যেন ফুলে ওঠে। একটি ডিম দিয়ে আরও কিছুক্ষণ বিট করতে হবে। এবার চেলে রাখা ময়দার মিশ্রণটি দিয়ে আরও কিছুক্ষণ বিট করতে হবে। সবশেষে একটি চামচ দিয়ে হোয়াইট চকলেট চিপস মিশিয়ে নিতে হবে। মনে রাখতে হবে, এই মিশ্রণটি ফয়েল দিয়ে ২ ঘণ্টা ফ্রিজে সংরক্ষণ করতে হবে যেন বাতাস না ঢুকতে পারে। ওভেন ৩৭৫ ডিগ্রিতে প্রিহিট করে নিতে হবে। এখন ফ্রিজের ডোটা বের করে বিস্কুটের শেপ দিয়ে বেকিং ট্রেতে নিতে হবে এবং প্রিহিট করে রাখা ওভেনে ১০-১৪ মিনিট বেক করতে হবে, গোল্ডেন কালার হলে বের করে নিতে হবে। ঠান্ডা করে পরিবেশন করুন মজাদার ভ্যালেন্টাইন’স হোয়াইট চকলেট চিজকেক কুকিজ।

 

চকলেট লাভা কেক উইথ

 

রাসবেরি সস

 

 

উপকরণ :বাটার ২ কিউব, চকলেট চিপস ১ কাপের একটু বেশি, ডিম ৫টি, চিনি  ১/২ কাপ, লবণ ১/৮ চা চামচ, ময়দা ৮ চা চামচ।

 

রাসবেরি সস :রাসবেরি ১ কাপ, পানি ২ টেবিল চামচ,

 

চিনি ২ টেবিল চামচ।

 

প্রণালি :একটি হাঁড়িতে চিনি ও পানি দিয়ে হালকা আঁচে রাসবেরি গলিয়ে নিতে হবে যেন এটি একটি গাঢ় মিশ্রণ হয়ে আসে। আস্তে আস্ত গাঢ় হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। ওভেন ৪৫০ ডিগ্রিতে প্রিহিট করে নিতে হবে। এবার চুলায় গরম পানি করে তাতে একটি সসপ্যান দিয়ে বাটার ও চকলেট চিপস গলিয়ে নিতে হবে। আর একটি বাটিতে ডিম, চিনি এবং লবণ দিয়ে বিট করে নিতে হবে এবং আস্তে আস্তে ময়দা মেশাতে হবে। এখন বাটারের মিশ্রণটি মিশিয়ে নিতে হবে। সবশেষে রাসবেরির মিশ্রণটি দিতে হবে। মাফিন তৈরি করার জন্য মাফিনের মিশ্রণটি কেকের কাগজে ঢেলে ৮-১০ মিনিট বেক করে নিতে হবে। হালকা সোনালি রং হয়ে এলে বের করে ৫ মিনিট ঠাণ্ডা করে পরিবেশন করুন চকলেট লাভা কেক।

 

রেড ভেলবেট চিজকেক ব্রাউনি

 

 

উপকরণ :বাটার ৮ টেবিল চামচ, চিনি ১ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, ভ্যানিলা অ্যাসেন্স ১/২ চা চামচ, লাল ফ্রুট কালার ১ টেবিল চামচ, লবণ ১/৮ চা চামচ, সাদা ভিনেগার ১/২ চা চামচ, ডিম ২টি, ময়দা ৩/৪  কাপ।

 

ফিলিংয়ের জন্য :ক্রিম চিজ ১ প্যাকেট, চিনি ৩ টেবিল চামচ, ভ্যানিলা অ্যাসেন্স ১/২ চা চামচ, ডিমের কুসুম ১টি।

 

প্রণালি :ওভেন ৩৫০ ডিগ্রিতে প্রিহিট করে নিতে হবে এবং মিনি মাফিন প্যানে একটু বাটার ব্রাশ করে নিতে হবে। এখন একটি বড় বাটিতে সব উপকরণ—বাটার, চিনি, কোকো পাউডার, ভ্যানিলা অ্যাসেন্স, লাল ফ্রুট কালার এবং লবণ একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ বানাতে হবে এবং সবশেষে সাদা ভিনেগার দিতে হবে। এবার ডিম দিতে হবে এবং আরও কিছুক্ষণ নাড়তে হবে। পুরো মিশ্রণটি আরও একটু ভালোমতো হওয়ার জন্য একটি ফয়েল দিয়ে ঢেকে রাখতে হবে।

 

ফিলিংয়ের জন্য :একটি বড় বাটিতে ক্রিম চিজ, চিনি, ভ্যানিলা অ্যাসেন্স এবং ডিমের কুসুম দিয়ে বিট করে নিতে হবে এবং একটি পাইপিং ব্যাগে তুলে রাখতে হবে যেন কেকের ওপর বসানো যায়। এবার আসল কাজ একটি আইসক্রিম স্কুপ দিয়ে ১ টেবিল চামচ বাটারের মিশ্রণ তারপর ১ টেবিল চামচ ফিলিংয়ের মিশ্রণ এবং সবশেষে আবার বাটারের মিশ্রণ দিয়ে প্রিহিট করে রাখা ওভেনে ১২ মিনিট বেক করতে হবে। নামানোর পর আরও ৫ মিনিট ঠাণ্ডা করতে হবে।

 

 

চকলেট সুগার কুকিজ

 

 

উপকরণ :ময়দা ২ ৩/৪ কাপ, কোকো পাউডার ৩/৪ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, বাটার  ১ কাপ, চিনি ১ ৩/৪ কাপ, ডিম ২টি, ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ।

 

প্রণালি :একটি বাটিতে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার এবং লবণ যোগ করে চামচ দিয়ে মিক্স করতে হবে। এবার আর একটি বাটিতে বাটার, চিনি এবং ডিম বিট করতে হবে। সঙ্গে ভ্যানিলা অ্যাসেন্সও দিয়ে দিতে হবে। আস্তে আস্তে ময়দার মিশ্রণটিও যোগ করতে হবে। ডোটি ৫ ঘণ্টা একটি অ্যালুম্যানিয়াম ফয়েল দিয়ে ঢেকে রাখতে হবে। ৫ ঘণ্টা পরে ডোটি বেলুন দিয়ে বেলে বিস্কুট কাটার দিয়ে কেটে ওভেন ট্রেতে সাজিয়ে নিতে হবে। ৩৫০ ডিগ্রিতে প্রি-হিট করে রাখা ওভেনে ১০-১২ মিনিট বেক করে নিলেই তৈরি হয়ে যাবে চকলেট সুগার কুকিজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ