• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১০ অপরাহ্ন
শিরোনাম:
গ্রেপ্তার আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা, জব্দ ২৬ হাজার কনটেন্ট ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন জিম্বাবুয়ে শক্তিশালী দল ঘোষণা বাংলাদেশ সফরের জন্য মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা: কাদের সামাজিক কুসংস্কার যক্ষ্মা নিয়ন্ত্রণের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে প্রধানমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন  লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি কতজন রোহিঙ্গা ভোটার হয়েছেন, তালিকা চান হাইকোর্ট ফিলিস্তিনের সমর্থনে প্রতিবাদ করায় গণগ্রেপ্তারের মুখে মার্কিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এমন ঘটনা কোনোভাবেই প্রত্যাশিত নয়, সুষ্ঠু বিচার চাই: রিয়াজ

মাধ্যমিকের পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ৭ জুন, ২০২৩

তাপদাহের কারণে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বৃহস্পতিবার (০৮ জুন) বন্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (০৭ জুন) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরি স্বাক্ষরিত এক চিঠি বিষয়টি জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, ঝড় সতর্কীকরণ কেন্দ্র কর্তৃক প্রকাশিত ‘তাপ প্রবাহের সতর্কবার্তা’ বিজ্ঞপ্তিতে আগামী ৫ থেকে ৬ দিন দেশের ওপর দিয়ে চলমান মৃদু, মাঝারি এবং তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানা গেছে। ওই তাপ প্রবাহের সতর্কবার্তার কারণে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম ০৮ জুন বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এরআগে, গত ৪ জুন দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত জানায় গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর ৫ জুন সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর প্রাথমিক শাখার ক্লাস গরমের কারণে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে এসব প্রতিষ্ঠানে পাঠদান।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, মাধ্যমিক স্তরে শিক্ষা কার্যক্রম চালু থাকবে। কারণ ৭ জুন থেকে অর্ধবার্ষিকী মূল্যায়ন ও পরীক্ষা রয়েছে। এ ক্ষেত্রে মাধ্যমিক স্তরের জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মাধ্যমিক শাখা খোলা থাকলেও তখন ছয়টি নির্দেশনা মানতে হবে বলে জানায় মাউশি। সেগুলো হলো-

১. বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি ও পিটি-প্যারেট করানো যাবে না।

২. তাদেরকে পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে।

৩. শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে।

৪. বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করা হবে।

৫. বিদ্যালয়ের মাঠে কোনো কাজে ছাত্রছাত্রীদের পাঠানো যাবে না

৬. মাঠে খেলাধুলা করা থেকে তাদের বিরত রাখতে হবে।

গত কয়েক দিন ধরে দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। এতে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। প্রচণ্ড এই গরমে আরও কয়েক দিন ভুগতে হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ