• শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন

আড়াই হাজার কোটি টাকার ওষুধ কিনছে সরকার

নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩

আড়াই হাজার কোটি টাকার ওষুধ কিনছে সরকার। দেশের প্রত্যন্ত অঞ্চলের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৪ হাজার ২০০টি কমিউনিটি ক্লিনিকের জন্য এই ওষুধ কেনা হবে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশনাল প্ল্যানে চলতি ২০২২-২৩ অর্থবছরে জিওবি (উন্নয়ন) খাতের আওতায় সরকারি প্রতিষ্ঠান ‘এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড’ (ইডিসিএল) থেকে ‘সরাসরি ক্রয় পদ্ধতি’-তে এই ওষুধ ক্রয় করা হবে।

কাল বুধবার অনুষ্ঠেয় ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ সভায় এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে বলে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সিবিএইচসির আওতায় দেশের সব উপজেলায় মোট ১৪ হাজার ২০০টি কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। লাইন ডাইরেক্টর, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার কর্তৃক গত ৬ মার্চ তারিখে ‘এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড’ থেকে সরাসরি ক্রয়পদ্ধতিতে ২৭ প্রকার ওষুধসংবলিত প্রতি কার্টনে ২২ হাজার ১৬৫ টাকা হিসেবে মোট এক লাখ ১২ হাজার ৭৯০ কার্টন ওষুধ সর্বমোট ২৪৯ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার টাকায় ক্রয়ের প্রস্তাব স্বাস্থ্যসেবা বিভাগে পাঠানো হয়েছিল।

সূত্র জানায়, চলতি ২০২২-২৩ অর্থবছরে ওষুধ সরবরাহের জন্য কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) ওপিতে জিওবি (উন্নয়ন) খাতে ২৫০ কোটি টাকার সংস্থান রয়েছে। চলতি অর্থবছরে কমিউনিটি ক্লিনিকের জন্য প্রকিউরমেন্ট প্ল্যানে ওষুধ ক্রয়ের বিষয়টি প্রশাসনিক অনুমোদন রয়েছে এবং সে অনুযায়ী বাজার যাচাই লক্ষ্যে কমিটি কর্তৃক ২৭ প্রকার ওষুধ ক্রয়ের লক্ষ্যে ২৪৯ কোটি ৯৯ লাখ ৯২ হাজার টাকার দাফতরিক প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া চলতি ২০২২-২৩ অর্থবছরের এডিপি বরাদ্দ অনুযায়ী বিভাজন অনুমোদন করা হয়েছে।

জানা গেছে, অর্থের সংস্থান অনুযায়ী ১৪ হাজার ২০০টি কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে কমিউনিটি ক্লিনিকের জন্য অনুমোদিত তালিকার সব ওষুধ এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) থেকে ক্রয়ের সরকারি নির্দেশনা রয়েছে। সে নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

এ বিষয়ে এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) কর্তৃক গত ২৭ ফেব্রুয়ারি তারিখে ২৭ প্রকার ওষুধের একক দর সংশোধিত প্রস্তাব দাখিল করে। প্রস্তাবিত ওষুধের মোট মূল্য ২৪৯ কোটি ৯৯ লাখ ৯২ হাজার টাকা। এর মধ্যে ৭.৫ শতাংশ কমে নেগোশিয়েশনে প্রতি কার্টনের মূল্য ২৩ হাজার ৯৬২ টাকার স্থলে ২২ হাজার ১৬৫ টাকা হওয়ায় মোট মূল্য দাঁড়ায় ২৪৯ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার টাকা। এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) কর্তৃক প্রস্তাবিত টাকার ওপর দরপত্র মূল্যায়ন কমিটি ৭.৫ শতাংশ নেগোশিয়েশনের কারণে ১৮ কোটি ৭৪ লাখ ৯৯ হাজার টাকা সাশ্রয় হওয়ায় নেগোশিয়েন কমিটির সভায় সাশ্রয়কৃত অর্থ দিয়ে সারা দেশে চলমান কমিউনিটি ক্লিনিকে ওষুধের চাহিদা বিবেচনায় ২৭ প্রকার ওষুধ সংবলিত অতিরিক্ত আরো ৮ হাজার ৪৫৯ কার্টন ওষুধ ক্রয়ের সিদ্ধান্ত নেয়া হয়। এতে মোট কার্টনের সংখ্যা দাঁড়াবে এক লাখ ১২ হাজার ৭৯০ কার্টন। যার মোট মূল্য দাঁড়াবে ২৪৯ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার টাকা। এর মধ্যে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর ও ৭ শতাংশ হারে আয়কর রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ