• বুধবার, ২৯ মে ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন
শিরোনাম:
যে কারনে ইউরোপের তিন দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো, রোহিঙ্গাদের খেয়ে ফেলতো খাদ্য উৎপাদন না বাড়লে, কুকুরের সাথে করতো কাড়াকাড়ি: ব্রি’র ডিজি বঙ্গবন্ধু শিল্পনগরী পরিবেশ রক্ষা করেই বাস্তবায়িত হবে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে শাবনূরের আহ্বান, আইএমও মহাসচিব ঢাকা সফরে আসছেন কাল নিউইয়র্কের রাস্তায় দেশের পতাকা হাতে মৌসুমী মাদক বিরোধী অভিযানে ৪শ বোতল ফেনসিডিল উদ্ধার, আটক ৩ তদবিরের টাকা ফেরত না পেয়ে পিটিয়ে হত্যা করলেন চাচা শ্বশুরকে, ভারতীয় অধিনায়কের স্ত্রীর সংহতি প্রকাশ ফিলিস্তিনিদের প্রতি  ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

সৌদির কাছে ১৫ বিলিয়ন ডলারের ক্ষেপণাস্ত্র বিক্রিতে সম্মতি যুক্তরাষ্ট্রের

আপডেটঃ : শনিবার, ৭ অক্টোবর, ২০১৭

সৌদি আরবের কাছে এক হাজার ৫০০ কোটি ডলার মূল্যের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, ১৫ বিলিয়ন ডলার মূল্যের এই টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রয় চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা ও পররাষ্ট্রনৈতিক স্বার্থের কথা বিবেচনা করে অনুমোদন করা হয়েছ।

এই চুক্তির ফলে ইরান ও অন্যান্য আঞ্চলিক হুমকির বিরুদ্ধে সৌদি আরব ও আরব দেশগুলোকে শক্তিশালী করবে বলেও পররাষ্ট্র দফতর উল্লেখ করে।

বিবিসি জানিয়েছে, রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা সিস্টেম ক্রয় করতে সৌদি আরব সম্মতি জানানোর পরদিন শুক্রবার থাড প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রয় চুক্তি অনুমোদনের কথা জানাল।

আল জাজিরা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কাছে ৪৪টি থাড লঞ্চার, ৩৬০টি ক্ষেপণাস্ত্র, অগ্নিনির্বাপন ব্যবস্থা ও রাডার চেয়েছে সৌদি আরব।

যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেস আগামী ৩০ দিনের মধ্যে কোনো আপত্তি না জানালে সৌদির কাছে অস্ত্রগুলো বিক্রিতে কোনো সমস্যা হবে না।

এর আগে আরব দেশগুলোর মধ্যে সৌদির প্রতিবেশী দেশ কাতার ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কাছে থাড বিক্রি করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কায় সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় থাড সিস্টেম মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

কিন্তু দক্ষিণ কোরিয়ার বহু মানুষ থাড মোতায়েনের বিরোধিতা করেছে। তাদের আশঙ্কা এই থাডগুলো লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে এবং এগুলো যেসব স্থানে মোতায়েন করা হয়েছে তার আশেপাশে বসবাসকারী মানুষের জীবন ঝুঁকিতে পড়তে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ