• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

‘এ’ দলের প্রত্যাশিত জয়

আপডেটঃ : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭

চতুর্থ দিন বাংলাদেশ ‘এ’ দলের জয়ের জন্য দরকার ছিল ১০৫ রান। আর সফরকারী আইরিশদের দরকার ছিল আট উইকেট। এর মধ্যে আবার আসে বৃষ্টির বাগড়া। তবে, সব কিছু টপকে শেষ হাসি হাসে নাজমুল হাসান শান্তর দল। চারদিনের ম্যাচটা পাঁচ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ল স্বাগতিকরা।

 

তৃতীয় দিনের শেষ বেলায় ১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১১ ওভারে মাত্র ২৭ রান তুলতে না তুলতেই দু’টি উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। ফলে, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনটা একটু অস্বস্তি নিয়েই শেষ করতে হয়েছিল দলটিকে। যদিও, শেষ দিন বৃষ্টির পর ম্যাচ শুরু হওয়ার পর আয়ারল্যান্ড ‘এ’ দলের ‘অঘটনের’ স্বপ্ন উড়ে যায়।

 

১৪ রানে সাদমান ইসলাম ও ১৯ রানে আল আমিন জুনিয়র অপরাজিত থেকে দিন শুরু করেছিলেন। এ জুটি দলকে ৫৩ রান পর্যন্ত পৌঁছে দেয়। এ সময় ২৪ রান করে থামেন আল আমিন। কিছুক্ষণ পর সাজঘরে ফেরেন ২৫ রান করা সাদমানও। ৬০ রানে চার উইকেট হারিয়ে হারের শঙ্কাতেই পড়ে যায় বাংলাদেশ। যদিও আর বিপদে পড়তে হয়নি বাংলাদেশকে। ইয়াসির আলী ও নুরুল হাসান মিলে দলের জয় নিশ্চিত করেন।

 

তবে একেবারে শেষের দিকে গিয়ে আউট হন ৩১ রান করা সোহান। প্রথম ইনিংসেও হাফ সেঞ্চুরির দেখা পান ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সোহান ফিরলেও ইয়াসির আলী ৪৭ রানে অপরাজিত থাকেন। আয়ারল্যান্ডের অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইন একাই চার উইকেট নেন। প্রথম ইনিংসে সেঞ্চুরির সুবাদে ম্যাচ সেরা হন সাদমান হোসেন।

 

এর আগে সানজামুল ইসলামের ঘূর্ণি জাদুতে দ্বিতীয় ইনিংসে আইরিশরা ৬০.২ ওভারে অলআউট হয় মাত্র ২১৩ রানে। ফলে, দলটির লিড হয় মাত্র ১৩১ রানের।

 

বাঁ-হাতি স্পিনার সানজামুল একাই নিয়েছেন পাঁচটি উইকেট। সফরকারীদের হয়ে ইনিংস সর্বোচ্চ ৯০ রান করেছেন ওপেনার জেমস। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান করেছেন শেইন। এর বাদে শন টেরি করেন ২০ রান। তিনটি উইকেট নেন বাংলাদেশের মেহেদী হাসান। জানিয়ে রাখা ভালো, টসে জিতে প্রথমে ব্যাট করতে নামা আয়ারল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে করেছিল ২৫৫ রান। আর বাংলাদেশ জবাবে করে ৩৩৭ রান। চারদিনের ম্যাচ শেষে কক্সবাজারে আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। সেই সিরিজের জন্য এরই মধ্যে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২৮ অক্টোবর দেশে ফিরবে সফরকারী আয়ারল্যান্ড দল।

 

সংক্ষিপ্ত স্কোর:

 

টস: আয়ারল্যান্ড

 

আয়ারল্যান্ড ‘এ’: প্রথম ইনিংস ২৫৫/১০ (৭৪.৫ ওভার ) ও দ্বিতীয় ইনিংস ২১৩/১০ (৬০.২ ওভার)

 

বাংলাদেশ ‘এ’: প্রথম ইনিংস ৩৩৭/১০ (১১৬.৪) ও দ্বিতীয় ইনিংস: ৩৯.৩ ওভারে ১৩২/৫ (ইয়াসির আলী ৪৭*, নুরুল হাসান ৩১, সাদমান ইসলাম ২৫, আল আমিন জুনিয়র ২৪; অ্যান্ড্রু ম্যাকব্রাইন ৪/৬৩, নাথান স্মিথ ১/৮)

 

ম্যাচ সেরা: সাদমান ইসলাম (বাংলাদেশ)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ