• বুধবার, ২৯ মে ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:
যে কারনে ইউরোপের তিন দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো, রোহিঙ্গাদের খেয়ে ফেলতো খাদ্য উৎপাদন না বাড়লে, কুকুরের সাথে করতো কাড়াকাড়ি: ব্রি’র ডিজি বঙ্গবন্ধু শিল্পনগরী পরিবেশ রক্ষা করেই বাস্তবায়িত হবে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে শাবনূরের আহ্বান, আইএমও মহাসচিব ঢাকা সফরে আসছেন কাল নিউইয়র্কের রাস্তায় দেশের পতাকা হাতে মৌসুমী মাদক বিরোধী অভিযানে ৪শ বোতল ফেনসিডিল উদ্ধার, আটক ৩ তদবিরের টাকা ফেরত না পেয়ে পিটিয়ে হত্যা করলেন চাচা শ্বশুরকে, ভারতীয় অধিনায়কের স্ত্রীর সংহতি প্রকাশ ফিলিস্তিনিদের প্রতি  ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

ওজন কমানো ও লিভার ভাল রাখতে জাদুকরী জুস

আপডেটঃ : সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

মেদবিহীন, ছিপছিপে স্বাস্থ্য সবার প্রিয়। সবাই চায় নিজের সুগঠিত, সুগড়ন ও কার্যক্ষম শরীর। এই প্রত্যাশা পূরণ সহজ কাজ নয়। অন্যদিকে দেহের প্রধান অঙ্গ প্রত্যঙ্গগুলোর মধ্যে একটি অন্যতম অঙ্গ হলো লিভার। দেহের স্বাভাবিক পরিচালনায় লিভারের সুস্থতা অনেক জরুরি। কিন্তু কিছু অসাবধানতার জন্য প্রতিনিয়ত মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে লিভার। ওজন কমানো এবং লিভার ভাল রাখতে সাহায্য নিতে পারেন একটি জাদুকরী জুসের।
বাঁধাকপি এবং আদার মিশ্রণে তৈরি একটি যাদুকরী জুস। মূলত বাঁধাকপিতে আছে পটাশিয়াম, ভিটামিন সি এবং সালফার যা লিভারকে বিষমুক্ত করতে পারে। এসব উপাদান লিভার থেকে ইউরিক এসিড এবং ফ্রি র‌্যাডিক্যালস এর মতো বিষদের বের করে দেয়।
এছাড়া এর প্রদাহরোধী উপাদান পানিশুন্যতা এবং লিভার বিষমুক্তকরনের মাথাব্যথা দূরীকরণেও বেশ কার্যকর। লিভারের আরেকটি বিষমুক্তকরণ উপাদান আদা। আদাতে থাকা জিনজারোল এবং শোগা এই কাজে সহায়ক হিসেবে কাজ করে। বাঁধাকপিতে ক্যালোরি কম থাকায় তা আপনার ওজন কমানোর লক্ষ্যে সহায়ক হিসেবে প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত হতে পারে। আদাও ওজন কমানোয় সহায়ক প্রাকৃতিক উপাদান হিসেবে থাকতে পারে আপনার খাদ্য তালিকায়, প্রকাশিত এক রিপোর্টে এমনটাই বলছে বোল্ডস্কাই।
এই জুস বানানোর পদ্ধতি জেনে নেয়া যাক
উপকরণ
একটি গোলাপি বা সবুজ বাঁধাকপি, ১-২ টুকারা আদা, ২ টেবিল চামচ তাজা লেবুর রস, ১টি আপেল
আধা চা চামচ জিরা বীজ
যেভাবে বানাবেন
বাঁধাকপি, আপেল এবং আদা ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর সেগুলো দেড় গ্লাস পানিতে সেদ্ধ করুন। অন্তত চার থেকে পাঁচ মিনিট ধরে সেদ্ধ করতে হবে
এরপর তাতে দেড় চা চামচ জিরা বীজ যুক্ত করতে হবে। এবং প্রয়োজন মতো সামান্য পানি দিয়ে মিশ্রণটি ভালো করে নাড়াতে হবে। লেবুর রস মিশিয়ে নিন এবং আপনার স্বাস্থ্যকর পানীয়টি তৈরি হয়ে গেল।
খাওয়ার নিয়ম
প্রতিদিন সকালে এই জুস পান করলে আপনি সবচেয়ে বেশি উপকার পাবেন। ফ্রিজে রেখেও এই জুস সংরক্ষণ এবং ঠাণ্ডা করা যেতে পারে। এই জুসটি খুবই উচ্চ ক্ষমতা সম্পন্ন এবং সহজ রেসিপিতে তৈরি যার মাধ্যমে বাঁধাকপি এবং আদার ক্ষমতাশালী উপকার পাওয়া সম্ভব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ