• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন
শিরোনাম:

না জেনে ব্ল্টুথ ব্যবহার করেন? সৃষ্টি করতে নিরাপত্তা সমস্যা

নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪

দুইটি ইলেকট্রোনিক্স ডিভাইস সংযুক্ত করার জন্য ব্লুটুথের বিকল্প নেই। এই প্রযুক্তিতে কোনও তার বা পিন ছাড়াই সংযোগের জন্য ব্লুটুথ ব্যবহার করা হয়ে থাকে। এই ব্লুটুথ অনেক নিরাপত্তা সমস্যা সৃষ্টি করতে পারে। আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ব্লুটুথ প্রযুক্তি এখন ল্যাপটপ থেকে স্মার্টওয়াচের সঙ্গে ডিভাইসগুলোকে এক সঙ্গে লিঙ্ক করা খুব সহজ করে তুলেছে। কিন্তু ব্লুটুথের সম্ভাব্য বিপদগুলো বোঝা প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার ব্যক্তিগত ডেটা এবং গোপনীয় তথ্য সুরক্ষিত রাখতে এই ঝুঁকিগুলো বুঝতে পারেন তবে আপনাকে অনেক অসুবিধার মুখোমুখি হতে হবে না। ব্লুটুথের অত্যধিক ব্যবহারের কারণে সৃষ্ট ১০টি সুরক্ষার সমস্যা জানুন।

মোবাইল ফোন ও প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহারের কারণে সাইবার হামলার সংখ্যাও বেড়েছে। ব্লুজ্যাকিং হল সাইবার আক্রমণের একটি রূপ, যেখানে অপরিচিত ব্যক্তিরা ব্লুটুথ সংযোগ ডিভাইসের সঙ্গে অযাচিত মেসেজ বা ফাইল শেয়ার করে। এটি গোপনীয়তা লঙ্ঘন করে এবং সংবেদনশীল তথ্য অন্যদের কাছে প্রকাশ করে।

ব্লুটুথ ডিভাইসগুলো থেকে ডেটা অননুমোদিত ব্লুস্নারফিংয়ের মাধ্যমে চুরি করা হয়। মেসেজ এবং মাল্টিমিডিয়া ফাইল অন্তর্ভুক্ত। ইউজারদের এ সম্পর্কে কোনও ধারণা নেই। ব্লুবাগিং হল সাইবার আক্রমণের একটি আধুনিক রূপ। যেখানে হ্যাকাররা ব্লুটুথ ডিভাইসের উপর নিয়ন্ত্রণ নেয়। এটি ইউজারদের অনুমতি ছাড়াই কল এবং মেসেজ সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে দেয়।

একটি ব্লুটুথ ডিভাইসে পরিষেবা আক্রমণ ঠেকানো সম্ভব। এটি অননুমোদিত সংযোগের অনুরোধ পাঠায় এবং এর ফলে ডিভাইসগুলোতে ম্যালওয়্যার রেন্ডার করে। এটি ডিভাইস ব্যবহারে অনেক বাধা সৃষ্টি করে এবং সিস্টেম ক্র্যাশ হতে পারে। ব্লুটুথ সংকেত সীমিত প্রকৃতির। যাইহোক, কিছু বিশেষ আধুনিক সরঞ্জাম ব্যবহার করে, আক্রমণকারীদের পক্ষে এটির ডেটা পাওয়া বা শোনা সহজ। এটি ব্লুটুথের মাধ্যমে প্রেরিত ডেটাকে একটি সংবেদনশীল বিষয় করে তোলে।

এমআইটিএম আক্রমণে, আক্রমণকারীরা ব্লুটুথ ডিভাইসের মধ্যে যোগাযোগে বাধা দেয় এবং ডেটা বিনিময় করে। এতে সময় বা তথ্যের গোপনীয়তা জড়িত থাকতে পারে। ব্লুবোর্ন একটি নিরাপত্তা দুর্বলতা। এটি কোটি কোটি ব্লুটুথ ডিভাইসকে প্রভাবিত করতে পারে। ডিভাইসগুলোর পাসওয়ার্ড পরিবর্তন করে সহজেই কোনও অনুমতি ছাড়াই তাদের ডেটা ম্যানিপুলেট করা সম্ভব। কোনও ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার ডেটা ডিভাইসে লোড করা হয়।

কিছু ব্লুটুথ ডিভাইস দুর্বল এনক্রিপশন বা একটি ডিফল্ট পিন পদ্ধতি ব্যবহার করে, যা ব্রুট-ফোর্স আক্রমণকে উৎসাহিত করে। হ্যাকাররা নিরাপত্তা ব্যবস্থা বাইপাস করতে এবং ডিভাইস এবং ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস পেতে এই দুর্বলতাগুলোকে কাজে লাগাতে পারে। আইওটি ডিভাইস এবং পরিধানযোগ্য জিনিসগুলিতে ব্যবহৃত বিএলই অনেক নিরাপত্তা চ্যালেঞ্জ তৈরি করে। বিএলই’র সবচেয়ে বড় সমস্যা হল ডেটা ম্যানিপুলেশন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ