• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম:
জনশক্তি রপ্তানিতে আবারও মালয়েশিয়ায় কোটা পাওয়ার সম্ভাবনা সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর পদত্যাগ করলেন, গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের উত্তাল জর্জিয়া, বিরোধী নেতাদের মারধর আরও ৫৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি আওয়ামী লীগ কোনদিনও কারও দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি। : নানক রাজশাহীতে ১৫ দিনব্যাপী কারুশিল্প উদ্যোক্তা মেলা শুরু ঋণনির্ভর প্রকল্প বাস্তবায়নে পরিশ্রম করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বসের ‌‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়ার তালিকায় ৯ বাংলাদেশি ডেঙ্গু রোগীর ঠিকানা সংগ্রহ করে আশপাশের এলাকায় সচেতনতা কার্যক্রম চালাতে হবে।

অল্প ব্যবহারেই ল্যাপটপ গরম? ঠান্ডা করার কৌশল জানুন

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

প্রযুক্তির যুগে ল্যাপটপ ছাড়া চিন্তাই করা যায় না। আধুনিক প্রযুক্তির বিকাশে ল্যাপটপ শুধুমাত্র পেশাগত ব্যবহারের জন্য, বরং শিক্ষার্থী, ব্যবসায়িক কর্মী, গেমার এবং ব্যক্তিগত ব্যবহারের জন্যও অপরিহার্য হয়ে উঠেছে। অফিস হোক কিংবা বাড়িতে সারা দিন ল্যাপটপের সঙ্গেই সময় কাটে। গোসল, খাওয়া, ঘুমোনোর সময় ছাড়া ল্যাপটপের ব্যবহার হয়েই চলেছে। একভাবে ব্যবহার করলে সব জিনিসই নোংরা হয়ে যায়। সে জামাকাপড় হোক কিংবা ল্যাপটপ। যন্ত্রের ক্ষেত্রে সব সময় আলাদা যত্ন নেওয়া জরুরি। বিশেষ করে কাজ করতে হঠাৎ থমকে গেল যন্ত্র। ল্যাপটপের পর্দা কালো হয়ে গেল। যন্ত্রটিও গরম হয়ে গেল। প্রায়ই এমন সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই।

বিশেষ করে ল্যাপটপের মতো দরকারি জিনিসের খেয়াল না রাখলে পরে মুশকিলে পড়তে হতে পারে। ভালো পারফরম্যান্সের জন্য সব সময় ল্যাপটপ ঠাণ্ডা রাখা প্রয়োজন। অনেকেই ল্যাপটপ গরম হওয়ার সমস্যার সম্মুখীন হলেও, তা সমাধানের উপায় জানেন না। কয়েকটি সাধারণ উপায়ে সহজেই ল্যাপটপ ঠাণ্ডা করা যায়। দেখে নিন কী ভাবে?

যখনই ল্যাপটপ গরম হতে শুরু করবে, প্রথমেই তার ফ্যানের পাশে হাত রাখুন। সেখান থেকে যদি পর্যাপ্ত হাওয়া না বাইরে আসে, তবে বুঝবেন আপনার ল্যাপটপের ফ্যান সঠিকভাবে কাজ করছে না। আর সেই কারণেই গরম হচ্ছে ল্যাপটপের প্রসেসর। ল্যাপটপের ফ্যানের ব্লেডে ধুলো জমে অনেক সময় তা সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। যদি কোনও কারণে ল্যাপটপের ফ্যান খারাপ হয়ে যায়, তবে তা বদল করতে হবে। আবার আপনি নিজে ল্যাপটপ খুলে ফ্যান পরিষ্কার করতে না পারলে, কোনও প্রফেশনাল মেকানিকের সাহায্য নিন।

ল্যাপটপ কখনোই গরম কোনো স্থানে রাখবেন না। ঘরের এমন কোনো অংশ যেখানে সরাসরি রোদ পায় বা ফ্রিজের ওপর ভুলেও ল্যাপটপ রাখবেন না। এতে ল্যাপটপের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। সাধারণ তাপমাত্রা থাকে এমন কোনো স্থানে ল্যাপটপ রাখুন।

ল্যাপটপে একসঙ্গে একাধিক উইন্ডো খোলা থাকলে সরারসরি সিপিইউ-এর উপর চাপ সৃষ্টি করে। ফলে ল্যাপটপ ভিতর থেকে গরম হতে শুরু করে। এ ধরনের সমস্যা এড়াতে কোনও উইন্ডোগুলি খুলে না রাখাই শ্রেয়।

ল্যাপটপে থাকা অপ্রয়োজনীয় অ্যাপ, ফাইল ল্যাপটপের গতি কমিয়ে দেয়। অথচ ল্যাপটপকে কাজ বেশি করতে হয়। এতে আরও গরম হতে থাকে যন্ত্র। এ ধরনের পরিস্থিতিতে জাঙ্ক ফাইল মুছে ফেলাই ভাস।

বেশিরভাগ ল্যাপটপের ভিতরেই ফ্যান থাকে। এই ফ্যান যন্ত্রের গরম বাতাস বার করে দেয়। তবে দীর্ঘ দিন ফেলে রাখলে এই ফ্যানের গায়েও ধুলো জমতে শুরু করে। সেই কারণেই অনেক সময় গরম হয়ে যায় যন্ত্র। এ ক্ষেত্রে ফ্যানটি ভাল করে পরিষ্কার করা জরুরি।

ল্যাপটপের ড্রাইভারটি কখনও কখনও ত্রুটিযুক্ত হয়। এক্ষেত্রে ল্যাপটপ গরম হতে পারে। এমন পরিস্থিতে ড্রাইভারগুলি আপডেট করাতে হয়। তা হলে খানিকটা সমস্যার সমাধান করা যায়।

ল্যাপটপের স্টোরেজ ভর্তি থাকলে প্রসেসর ঠিকভাবে কাজ করতে পারে না। এতে ব্যাটারির ওপর চাপ পড়ে। ফলে সহজেই ল্যাপটপ গরম হয়ে যায় এবং একটুতেই চার্জ শেষ হয়ে যায়। ব্যাটারিও ধীরে ধীরে খারাপ হতে থাকে।

ল্যাপটপে কখনোই অন্য কোনো চার্জার ব্যবহার করবেন না। লোকাল চার্জার ব্যবহারে ল্যাপটপের ব্যাটারি ধীরে ধীরে নষ্ট হয়ে যেতে পারে। এসব চার্জার ল্যাপটপের ব্যাটারি চার্জ করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে পারে না, যার কারণে ল্যাপটপের ব্যাটারি গরম হয়ে যায়। তাই চেষ্টা করুন সব সময় ল্যাপটপের আসল চার্জার ব্যবহার করতে।

বেশিরভাগ ব্যবহারকারী এই বিষয়টি এড়িয়ে চলেন। কিন্তু আমি মনে করি যারা ল্যাপটপ ব্যবহার করেন তাদের প্রত্যেকের কুলিং ফ্যান ব্যবহার করা খুবই জরুরী। এর কারণ হচ্ছে আপনি যখন বিছানার উপরে ল্যাপটপ ব্যবহার করেন তখন এর নিচ দিয়ে হাওয়া চলাচলের কোন রাস্তা থাকে না। যার কারণে ল্যাপটপ অধিক পরিমাণের গরম হয়ে যায় আর ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে গেলে আপনার প্রসেসর বা মাদারবোর্ড নষ্ট হয়ে যেতে পারে।

অনেক সময় আবার পর্যাপ্ত ভেন্টিলেশনের অভাবেও গরম হয় ল্যাপটপ। সব সময় ল্যাপটপের নীচে একটি বই অথবা ল্যাপটপ কুলিং প্যাড রেখে, তবেই তা ব্যবহার করুন। সরাসরি বিছানার উপরে রেখে ল্যাপটপ ব্যবহার না করাই ভালো। প্রায় সব বিছানাতে থাকে অসংখ্য ছোট ধূলিকণা, যা সরাসরি ল্যাপটপের ফ্যানে ঢুকে খুব কম সময়ে তা অকেজো করে দিতে পারে।

ব্যবহার করতে পারেন একটি ল্যাপ ডেস্ক। এই ধরনের ডেস্ক ব্যবহার করলে, সহজেই ল্যাপটপের ভিতরে হাওয়া চলাচল করতে পারবে, যা ল্যাপটপ ঠান্ডা রাখতে সাহায্য করবে।

গরম থেকে ল্যাপটপ দূরে রাখুন। সরাসরি সূর্যের আলো অথবা গরম আবহাওয়ায় বসে ল্যাপটপে কাজ করলে আপনার কম্পিউটার অতিরিক্ত গরম হতে পারে। তাই, গরম আবহাওয়ায় ল্যাপটপ ব্যবহার না করার চেষ্টা করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ