• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম:
রাষ্ট্রপতিকে পদচ্যুত করতে ব্যারিকেড ভেঙে বঙ্গভবনে ডোকার চেষ্টা, গুলিবিদ্ধ ২ কোনও ঝগড়া নেই বাংলাদেশের সঙ্গে, আমরা ওদের ভালোবাসি : মমতা পরীক্ষা দিতে আসা ছাত্রলীগ নেতাকে আটকে পুলিশে দিলো বিক্ষুব্ধ শিক্ষার্থীরা .নিজ জেলা পাবনায় রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মশাল মিছিল মধ্যরাতে লাইভে এসে নাটকের সাদিয়ার নাটক নিয়ে মুখ খুললেন সেন্টমার্টিনগামী পর্যটকদের বিকল্প পথে চলাচলের পরামর্শ বইছে হিমেল হওয়া, ১৭ ডিগ্রিতে তাপমাত্রা নামল তেঁতুলিয়তে ছাত্রলীগ নেতা নিয়াজ হত্যায় দায়ে ২১ জনের যাবজ্জীবন হাসপাতালের বাঙ্কারে হিজবুল্লাহর বিপুল সম্পদের তথ্য প্রকাশ করল ইসরাইল হিজবুল্লাহর ব্যাপক হামলায় ইসরাইলে জরুরি অবস্তা জারি

 চীনের ফেংয়ুন-৩এফ স্যাটেলাইট কার্যক্রম শুরু করেছে

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ৩ জুলাই, ২০২৪
সংগহীত ছবি

ইন-অরবিট পরীক্ষা পর্যালোচনা এবং অপারেশনাল ট্রায়াল রানের পর আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে চীনের আবহাওয়া সংক্রান্ত ফেংয়ুন-৩এফ স্যাটেলাইট। দেশটির আবহাওয়া প্রশাসন সোমবার এ তথ্য জানিয়েছে।

স্যাটেলাইটটি এখন থেকে আবহাওয়ার পূর্বাভাস, দুর্যোগ পর্যবেক্ষণ এবং পরিবেশ পর্যবেক্ষণের মতো ক্ষেত্রগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি পূর্ণ-স্পেকট্রাম, উচ্চ-স্পেকট্রাম এবং পরিমাণগত পর্যবেক্ষণ পরিচালনা করতে সক্ষম। বিশ্বব্যাপী বায়ুমণ্ডলীয় এবং ভূ পৃষ্ঠের পরিবেশগত অবস্থার পর্যবেক্ষণেও বিশেষ পরিষেবা প্রদান করবে।

ইন-অরবিট পরীক্ষা এবং ট্রায়াল অপারেশন পর্যায়ে এই স্যাটেলাইটের ভূমি সিস্টেমটি নির্ভরযোগ্যভাবে কাজ করেছে। ইতোমধ্যেই এই স্যাটেলাইটটি বিভিন্ন পরিষেবা প্রদান করছে। যেমন ইয়াংজি নদীর মধ্যম এবং নিম্ন অংশে সাম্প্রতিক ভারী বৃষ্টিপাতের মতো আবহাওয়ার ঘটনাগুলো কার্যকরভাবে পর্যবেক্ষণ করা হয়।

২০২৩ সালের ৩ আগস্ট দেশটির চিউছুয়ান উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। এটি অন্যান্য আবহাওয়া সংক্রান্ত উপগ্রহের সঙ্গে কক্ষপথে একীভূত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ