• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:০১ অপরাহ্ন
শিরোনাম:
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত বাংলাদেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে অথচ বিরোধী দল দেখে না গাজায় গণকবর থেকে প্রায় ৪০০ মরদেহ উদ্ধার দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষে দুজনের মৃত্যু রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করে না, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষো হংকং, সিঙ্গাপুরের পর ইইউতে ভারতীয় ৫২৭ পণ্যে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক থাইল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রস্তাব, হতে পারে বাণিজ্য চুক্তি: প্রধানমন্ত্রী বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র

মান্দার তেতুলিয়া ইউপির উন্নয়নে মহাপরিকল্পনা

আপডেটঃ : সোমবার, ২৮ মে, ২০১৮

তানোর প্রতিনিধি॥
রাজশাহী ও নওগাঁ জেলার সীমান্ত সংলগ্ন মান্দা উপজেলার তেতুলিয়া ইউনিয়ন (ইউপি) আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা অবহেলিত তেতুণিয়া ইউপির উন্নয়নে মহাপরিকল্পনা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে দৃশ্যমান বিভিন্ন উন্নয়নমূলক কাজ শুরু করায় নাগরিক সেবার মান বহুগুনে বেড়েছে। ইতমধ্যে স্থানীয় সাংসদ ও পাটমন্ত্রী এমাজ উদ্দিন প্রামানিকের সার্বিক সহায়তায় তেতুলিয়া ইউপির বিভিন্ন এলাকায়  অনেক উন্নয়নমূলক কাজ সম্পন্ন ও অনেক কাজ দ্রুত গতিয়ে এগিয়ে চলেছে। ফলে নাগরিকগণ দীর্ঘদিন পর ইউপি ভবন থেকে তাদের কাঙ্খিত সেবা পেতে শুরু করেছে। এদিকে ইউপির বিভিন্ন প্রত্যন্ত পল্লী এলাকায় সাবমার্শিবুল পাম্প স্থাপন, প্রটেকশান ওয়াল ও ড্রেন নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন কাজ সম্পন্ন হওয়ায় এসব এলাকার নাগরিকদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। বিগত ইউপি চেয়ারম্যান তার ৫ বছরের সময়ে যতটুকু করতে পারেনি, ব্রজেন্দ্রনাথ সাহা ইউপি চেয়ারম্যান নির্বাচনের পরে মাত্র দু’বছরের মধ্যে সেই উন্নয়ন কাজ ছাড়িয়ে গেছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
জানা গেছে, নওগাঁর মান্দা উপজেলার তেতুলিয়া ইউপি আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা ইউপির সর্বস্থরের নাগরিকদের সঙ্গে মকবিনিময় ও তাদের সহযোগীতায় এলাকার উন্নয়নে মহাপরিকল্পনা ঘোষণা করে তা বাস্তবায়নের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম শুরু করেছেন। সূত্র জানায়, টিআর-কাবিখা, জিআর-কাবিটা, কর্মসুজন কর্মসূচি, এলজিএসপি ও ডাসকোর সহায়তায় এলাকায় মজা পুকুর পুনঃখনন, সাবমার্শিবুল পাম্প স্থাপন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ-নিচু বেঞ্চ, টিফিনবক্স, বৈদ্যুতিক পাখা, খেলা-ধূলার সামগ্রী বিতরণ  করেছেন। এছাড়াও বিভিন্ন এলাকায় পুকুর পাড়ে প্রটেকশান ওয়াল নির্মাণ ও এইচবিবি রাস্তা নির্মাণ, ড্রেন-কালভ্রাট নির্মাণ এবং নতুন মাটির রাস্তা নির্মাণসহ দৃশ্যমান বহু উন্নয়নমূলক কাজ সম্পন্ন করেছেন। ওদিকে ডিজিটাল সেন্টারের মাধ্যমে ইউপির সাধারণ মানুষ নূন্যতম খরচে আধূনিক সেবা পাচ্ছেন। এছাড়াও প্রায় ২৭০টি মসজিদ-মন্দিরে সৌরবিদ্যুৎ প্রদান ও বিভিন্ন এলাকায় ২৩টি স্ট্রিট ল্যাম্প স্থাপন ও ইউপির ৬ কিলোমিটার পাকা রাস্তা থেকে ৩২ কিরোমিটার পাকা রাস্তায় উন্নতিকরণ এবং এইচবিবি  প্রায় ৬ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে। অন্যদিকে ইউপির বিভিন্ন এলাকায় প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে প্রটেকশান ওয়াল এবং প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে ড্রেন নির্মাণ ও প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে কালভ্রাট নির্মাণ ও সংস্কার করার পাশপাশি বিনামূল প্রায় ৬ লাখ টাকার স্যানেটিশেন সামগ্রী বিতরণ করা হয়েছে। অপরদিকে বয়স্কভাতা প্রায় ৬শ’ জন, মাতৃত্বকালীন ভাতা ১৫৯ জন, ভিজিডি ১৫৫ জন, ভিজিএফ ১২৯০ জন, বিধবা ভাতা ২৩২ জন, প্রতিবন্ধী ভাতা ৬০ জন, হতদরিদ্র মহিলা ২৪০ জন,প্রান্তিক বর্গাচাষী ৯৪৫ জন, অতিদরিদ্র নারী ৪১ জন, পুরুষ ৯৭ জন ও আরএমপি মহিলা ১০ জন সুবিধাভোগী রয়েছে।

অপরদিকে তেতুলিয়া ইউপির বিভিন্ন এলাকায় রাস্তা আলোকরণ কাজ শুরু করেছেন যা চলমান রয়েছে। ইউপির বিভিন্ন এলাকার হাট-বাজার ও জনবহুল মোড়ে মোড়ে দৃষ্টিনন্দন স্ট্রিষ্ট ল্যাম্প পোস্ট (সৌরবিদ্যুৎ) স্থাপন করা হচ্ছে। এসব ল্যাম্প পোস্ট স্থাপন সম্পন্ন হলে প্রত্যন্ত পল্লীর জনসাধারণগণ শহরের সুবিধা ভোগ করবেন। এছাড়াও মাতৃত্বকালীন ভাতা, বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধী ভাতা ইত্যাদি সামাজিক নিরাপত্তা কর্মসূচির পরিধি প্রায় দ্বিগুন করা হয়েছে। এসব কর্মকান্ড সফল ভাবে সম্পন্ন করা হলে বাধাইড় ইউপি মডেল ইউপিতে রুপান্তরিত হবে।
এ ব্যাপারে তেতুলিয়া ইউপি আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা বলেন, স্থানীয় সাংসদ ও পাটমন্ত্রী এমাজ উদ্দিন প্রামানিক মহোদয়ের সহযোগীতায়  তেতুলিয়া ইউনিয়ন পরিষদ ইউপিকে আধূনিক ইউপিতে উন্নীত করা হবে ইন্নশাল্লাহ।  উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত থেকে চলমান উন্নয়ন কাজ সম্পন্ন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তিনি সকলকে নৌকা প্রতিকের সঙ্গে সম্পৃক্ত থেকে আবারো নৌকা প্রতিকে ভোট দিয়ে জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ