• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩ দায়িত্ব পালন কালে হিটস্ট্রোকে ট্রাফিক পরিদর্শকের মৃত্যু ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে বিএনপি: ওবায়দুল কাদের মন্ত্রী-এমপিদের সজনদের কাছে জিম্মি স্থানীয় জনগণ : রিজভী ৪ মে থেকে খুলতে পারে স্কুল-কলেজে, শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকের সামনের ফুটপাতে পড়েছিল রিকশাচালকের লাশ স্ত্রীর বেগোনার দুর্নীতির কারণে দায়িত্বপালন স্থগিতের ঘোষণা স্পেনের প্রধানমন্ত্রীর চাঁদের আলোয় ধান কাটছেন চাষিরা

বিএনপি-জামায়াত টানাপড়েন কপাল পুড়ছে আমিনুলের

আপডেটঃ : রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮

তানোর ‘রাজশাহী’ প্রতিনিধি॥
রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) ভিআইপি এই সংসদীয় আসনে আগামী একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীর মনোনয়ন নিয়ে বিএনপি-জামায়াতে চরম টানাপড়েন (মতবিরোধ) সৃষ্টি হয়েছে। বিশেষ করে তানোর ও গোদাগাড়ী উপজেলায় বিএনপি এবং সহযোগী সংগঠনের কমিটি গঠনে ব্যারিস্টার আমিনুলের বিরুদ্ধে স্বজনপ্রীতি ও দূর্নীতির অভিযোগ তুলে বিএনপির একাংশের নেতাবর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে। ইতমধ্যে দলের মনোনয়ন প্রত্যাশা করে মাঠে নেমেছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান ও (সাবেক) ডাকমন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, (সাবেক) সচিব ড, জহুরুল ইসলাম, সাজেদুর রহমান মার্কনী ও যুক্তরাস্ট্র প্রবাসি বিএনপি নেতা অধ্যাপক শাহাদাৎ হোসেন শাহীন প্রমূখ। অন্যদিকে জামায়াত নেতা ও (সাবেক) এমপি অধ্যাপক মুজিবুর রহমান ব্যানার-পোস্টার ও ফেস্টুন দিয়ে তাঁর প্রার্থী হবার জানান দিচ্ছে। আবার বিএনপি-জামায়াত অধ্যূাষিত এলাকা হিসেবে পরিচিত এখানে মুজিবুর রহমানের ব্যাপক জনসমর্থনও রয়েছে। এছাড়াও জামায়াতের কেন্দ্রীয় নেতা হিসেবে অধ্যাপক মুজিবুর রহমানকে যেকোনো মূল্য একটি আসনে প্রার্থী করতে চাই জামায়াত। ফলে এখানে জামায়াত-বিএনপি জোটের রাজনীতিতে অধ্যাপক মুজিবুর রহমান মেইন ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। আবার ব্যারিস্টার আমিনুলের ইচ্ছায় তানোর বিএনপির কমিটি ঘোষণাকে কেন্দ্র করে বিএনপির অভ্যন্তরীণ কোন্দল প্রকট হয়ে উঠেছে। ফলে বিএনপির একটি বড় অংশের নেতাকর্মীরা বিএনপিতে ব্যারিস্টার আমিনুলের একচ্ছত্র আধিপত্যর অবসান ঘটাতে নিরবে জামায়াত নেতা মুজিবুর রহমানের প্রার্থী হবার প্রতি সমর্থন দিচ্ছে এতে প্রতিনিয়ত বাড়ছে বিএনপির অভ্যন্তরীণ মতবিরোধ। এসব কারণে ব্যারিস্টার আমিনুলের  থেকে জামায়াত নেতা অধ্যাপক মুজিবুর রহমান অনেকটা এগিয়ে রয়েছে। আবার দলের দূর্দীনে নেতাকর্মীদের বিপদে ফেলে দীর্ঘদিন আতœগোগণে থাকায় ব্যারিস্টার আমিনুলের বিরুদ্ধে বিএনপির একাংশের আদর্শিক, প্রবীণ ও ত্যাগী নেতারা এখানো অনেকটা ক্ষুব্ধ রয়েছে। এসব বিবেচনায় জোটগত ভাবে নির্বাচন হলে এখানে ব্যারিস্টার আমিনুলের কপালপুড়ছে ও জামায়াত নেতা মুজিবুর রহমান প্রার্থী হচ্ছে এটা প্রায় নিশ্চিত বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত, জামায়াতের নিবন্ধন বাতিল হলেও জোটগত ভাবে নির্বাচন হলে বিএনপির প্রতিকে এখানে জামায়াত তাদের প্রার্থী দিবেন এটা প্রায় নিশ্চিত। যেকোনো মূল্য জামায়াত এই আসন ধরে রাখবে এ বিষয়ে কোনো ছাড় দিবে না। আর সেক্ষেত্রে ব্যারিস্টার আমিনুলের কপাল পুড়তে পারে। এদিকে এমনিতেই ব্যারিস্টার আমিনুলের ওপর এখানে বিএনপির একটি বড় অংশের নেতাকর্মী দীর্ঘদিন ধরে ক্ষুব্ধ হয়ে আছে। ব্যারিস্টারের বিকল্প নেতৃত্ব না দিলে তার ওপর প্রতিশোধ নিতে এসব নেতাকর্মী স্বপক্ষ ত্যাগ করতে পারেন বলেও আশঙ্কা রয়েছে। আর এসব বিবেচনায় এখানে জামায়াত নেতা অধ্যাপক মুজিবুর রহমানকে প্রার্থী দেবার দাবি আরো জোরালো হয়ে উঠেছে। ইতমধ্যে ব্যারিস্টার আমিনুল ও তানোর পৌর মেয়র মিজান ঠেকাও বিএনপিও বাঁচাত শ্লোগান দিয়ে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ব্যারিস্টার আমিনুলের বিকল্প নেতৃত্ব দাবি করে রাজনীতির মাঠ গরম ও নির্বাচনী এলাকায় জম্পেশ প্রচার-প্রচারণা করে ব্যস্ত সময় পার করছেন বলেও প্রচার রয়েছে। এছাড়াও ব্যারিস্টার আমিনুল প্রার্থী হলে অধ্যাপক শাহাদাৎ হোসেন শাহীন কোনো ছাড় দিবেন না যে কোনো মূল্য নির্বাচন করবেন। রাজশাহী-১ ‘তানোর-গোদাগাড়ী’ সংসদীয় আসনে বিএনপির রাজনীতিতে স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার, বশংবদ তৈরী, কোন্দল সৃষ্টি ও অনুপ্রবেশকারীদের দলীয় পদপদবীসহ নানান সুযোগ সুবিধা দেয়া হলেও দলের প্রবীণ, ত্যাগী ও নিবেদিতপ্রাণ নেতাকর্মীদের বঞ্চিত করার অভিযোগ উঠেছে ব্যারিস্টার আমিনুল হকের বিরুদ্ধে। আর এসব অভিযোগ নিজ দলের তৃণমূলের নেতা ও কমী-সমর্থকদের বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এদিকে বিএনপি বিরোধীরা মুজিবুর রহমানকে বিএনপির সাম্ভব্য দলীয় প্রার্থী বিবেচনা করেই তারা তাদের নির্বাচনী পরিকল্পনা ও ছক আকছেন এবং তাকে শক্ত প্রতিপক্ষ বলে শিকার করেছেন। প্রচার-প্রচারণায় বিএনপির চার নেতা ব্যস্ত থাকলেও বিএনপি-জামায়াতের সাধারণের নেতাকর্মীদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন অধ্যাপক মুজিবুর রহমান। বিএনপি জোটে মূলত তাকে ঘিরেই ভোটের মাঠে চুলচেরা বিশেÍষণ ও হিসাব-নিকাশ চলছে বলে তৃণমূলের অভিমত। এব্যাপারে একাধিকবার যোগাযোগের চেস্টা করা হলেও বিএনপি ও জামায়াতের দায়িত্বশীল নেতাদের কারো কোনো বক্তব্য পাওয়া যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ