• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম:

মুক্তাগাছায় হিজড়া দিবস পালিত

আপডেটঃ : সোমবার, ১২ নভেম্বর, ২০১৮

ময়মনসিংহ প্রতিনিধিঃ

সারা দেশের ন্যায় ময়মনসিংহের মুক্তাগাছায়ও তৃতীয় লিঙ্গ হিজড়া দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয় পলিত হয়েছে হিজড়া দিবস।

শিশির বিন্দু মানব কল্যান সংস্থার আয়োজনে ও আনিসুর রহমান তনু’র সভাপতিত্বে রবিবার সন্ধ্যায় স্থানীয় ডাকবাংলো মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দশম সাংসদ ও জাপার যুগ্ম মহা সচিব সালাহ উদ্দিন আহাম্মেদ মুক্তি, উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা সরকার।

বিষেশ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ আলী আহাম্মেদ মোল্ল, উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক মো,তারেক জেলা পরিষদের সদস্য জ্যোসনারা মুক্তি প্রমুখ।

হিজড়াদের সংগঠন শিশির বিন্দু মানব কল্যান সংস্থার সভাপতি আনিসুর রহমান তনু জানান,তার সংগঠনে একশত জন হিজড়া সদস্য রয়েছে এবং উপজেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে আছে প্রায় আরো পাঁচশ জনের মত। এখানে যারা নৃত্যে অংশ নিতে যচ্ছে তাদের মধ্যে দুএকজন আছে উস্তাদের কাছে শিখেছে আর বাকীরা নিজেদের প্রচেষ্টায় শিখেছে।

দ্বীতিয় পর্বে হিজড়াদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চ কাপিয়ে দেয় রুনা,বিজলি রজনী জাহেদা ও অধরার মনমাতানো নৃত্যে।

নৃত্যের ঝংকারে মূহুর্তেই সরব হয়ে উঠে  স্থানীয় ডাকবাংলোর প্রান্তর অবাক বিস্বয়ে উপভোগ করেছে দর্শক। মা বাব সংসার আর সমাজের অবহেলিত, সকল সুবিদা বঞ্চিত হয়েও ওরা নিজেদের আলাদা সমাজে বেড়ে উঠা আর স্বপ্রনোদিত হয়ে নিজেদের প্রতিভাকে বিকশিত করার প্রয়াশ পেয়েছে।তবু বলাযায় ওরাও কোন অংশে কম নয়, ওরাও পারে ভৈরবী,খেমটা আর দাদরা কাহারবার তালে তালে নৃত্য করতে।শুধু সমাজের একটু দৃষ্টিভংগির পরিবর্তন হলেই ওরা দেশের বুঝা নয়, মূল্যবান সম্পদে পরিনত হবে। এমনটাই যানিয়েছেন উপজেলার সুশীল সমাজের অনেকেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ