• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:১১ পূর্বাহ্ন

রংপুরে তামাকের চেয়ে ভ্ট্টুা চাষে ঝুঁকছে তিস্তা চরাঞ্চলের কৃষকরা

আপডেটঃ : রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৮

রংপুর প্রতিনিধি॥
রংপুরের গঙ্গাচড়া চরাঞ্চলের কৃষকদের মাঝে ভুট্টা চাষের দিন দিন আগ্রহ বাড়ছে। অন্য বছরের তুলনায় এবার তামাকের চেয়ে বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে। তামাকের চেয়ে ভ্ট্টুা চাষে ঝুঁকছে তিস্তা চরাঞ্চলের কৃষকরা । তিস্তার বুক চিরে জেগে ওঠা মাঠ জুড়ে দেখা যাচ্ছে ভুট্টা গাছের সবুজ পাতার সমাহার। এ যেন সবুজের এক সবুজ দিগন্ত। ভুট্টা গাছের সঙ্গে মিশে আছে কৃষকদের মধুর হাসির ঝিলিক। ভুট্টা চাষের জন্য পরিবেশ অনুকূলে থাকলে বাম্পার ফলন আশা করছে কৃষকরা।
তিস্তা নদীর চরাঞ্চলের কৃষকরা বেশি লাভের আশায় গত বছর অধিকাংশ জমিতে তামাক চাষ করে আসছিল। সম্প্রতি উপজেলা কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে তামাক চাষে জমির উর্বরতা নষ্ট, পরিবেশ দূষণ ও তামাকের ক্ষতিকারক দিকগুলো তুলে ধরেন প্রান্তিক কৃষকদের মাঝে। অন্য দিকে একই জমিতে ভূট্টা চাষ করে অধিক লাভবান হওয়ায় বিষয়টি কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে। কৃষি অফিসের এমন আশ্বাসে এখন দিগন্ত জুড়ে তিস্তার মাঠে বাতাসে দোল খাচ্ছে, সবুজ-শ্যামল ভূট্টা আর ভুট্টা। উপজেলা নোহালী ইউনিয়নের চর নোহালী গ্রামের আব্দুল জব্বার বলেন, এবছর তামাক চাষ ছেড়ে দিয়ে ভুট্টা চাষ করছি। গত বছর বন্যাও বন্যা পরবর্তী সময়ে বৃষ্টিপাতের কারণে ফসলের যে ক্ষতির সম্মুখীন হয়ে ছিলাম তা এ বছর ভুট্টা চাষ করে পুষিয়ে নিতে পারব বলে মনে করছি। উপজেলা কোলকোন্দ ইউনিয়নের আলেকিশামত ক্লিনিকপাড়া গ্রামের নওশা মিয়া বলেন, এবছর ভুট্টা ভালো ফলনের আশা করছি। প্রাকৃতিক আবহাওয়ার কারণে কাটুই পোকার লক্ষণ দেখা দিলে কৃষি কর্মকর্তাদের পরামর্শে সেচ দেয়ার পোকাগুলো ভেসে উঠলে পাখি সেগুলো খেয়ে ফেলে এবং পোকাগুলো মারা যায়। এর ফলে তারা মনে করেন ভুট্টা চাষে আর কোন সমস্যা হবে না। উপজেলা কৃষি অফিস সূত্রে জানায়, উপজেলা তিস্তা নদী বেষ্টিত চরাঞ্চলসহ ৩ হাজার ১শ ২৫ হেক্টর জমিতে এসিআই, করবি, এলিচ ও মিরাকেল জাতের ভুট্টা চাষ করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, নিয়মিত চাষিদের পরামর্শ এবং সরকারি প্রণোচনা দিয়ে আসছি। আবহাওয়া অনুকূলে থাকলে এ মৌসুমে ভূট্টার বাম্পার ফলন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ