• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১১:০৮ অপরাহ্ন

ই-সেবা নিয়ে বেসিস ও এটুআই এর বৈঠক

আপডেটঃ : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর মধ্যে ই-সেবা বিষয়ক বৈঠক গত মঙ্গলবার (১০ অক্টোবর) বেসিস সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
এটুআই এর ই-সেবা বিষয়ক ইনোভেশন বিশেষজ্ঞ ফরহাদ জাহিদ শেখের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক উত্তম কুমার পাল, বেসিসের ডিজিটাল গভর্নেন্স বিষয়ক কমিটির চেয়ারম্যান ফোরকান বিন কাশেম, এটুআই এর হেড অব রেজাল্টস ম্যানেজমেন্ট রমিজ উদ্দিন, ন্যাশনাল কনসালট্যান্ট (ই-সেবা সহযোগি) মোহাম্মদ মকবুল আহমেদ, আইটি ম্যানেজার আরফি এলাহি মানিক প্রমুখ।
বৈঠকে ডিজিটাল গভর্নেন্সের আওতায় এটুআই এর ই-সেবা বিস্তার, সুযোগ তৈরি, সরকারি সহযোগিতা ও জাতীয় পর্যায়ে ই-গভর্নেন্স উন্নয়নের রোডম্যাপ তৈরি, বাংলাদেশের সফটওয়্যার বাজার ও তার মানোন্নয়নে করণীয়, সরকারের পাবলিক প্রোকিউরমেন্টে পরিবর্তনের মাধ্যমে দেশীয় কোম্পানির সুযোগ নিশ্চিতকরণ, গবেষণা, প্রশিক্ষণসহ নানা বিষয়ে আলোচনা করা হয়।
আগামীতে সরকারের ই-সেবা যেসব প্রকল্প বাস্তবায়ন হবে সেগুলোতে শুধুমাত্র বেসিস সদস্যরাই যাতে কাজ করতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য উভয় পক্ষ সম্মত হন। একইসাথে সরকারের তথ্যপ্রযুক্তি বিষয়ক পাবলিক প্রোকিউরমেন্টে শর্ত আরোপ বা প্রতিষ্ঠান নির্বাচনে বেসিস ও এই খাত সংশ্লিষ্টদের নিয়ে কমিটি গঠনের বিষয়েও আলোচনা হয়। শিগগিরই এ বিষয়ে বেসিস ও এটুআই এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ