• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
স্লোগানে উত্তাল মার্কিন ক্যাপিটল, ফিলিস্তিন থেকে ইসরায়েলকে বের করে দেওয়ার দাবি , ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে! ১১ বছর পর পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্টের চূড়ায় বাবর আলী কাঁচা মরিচের কেজি ২শ’ টাকা ছাড়াল দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে পরিবেশ শান্তিপূর্ণ রাখতে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী মোদি বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভারতে নির্বাচনের চেষ্টা করছেন : কেজরিওয়াল নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম ভারতে তৈরি কোভ্যাক্সিন ছিল ক্ষতিকারণ, তোলপাড় পুতিন চীন থেকে যে বার্তা পেলেন ১৯ বার নিশ্চিত মৃত্যুকে জয় করে এখন বিশ্ব রাষ্ট্রনায়ক : পররাষ্ট্রমন্ত্রী

যেভাবে পা ফাটা আটকাবেন,

নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩

 

পায়ের গোড়ালি ফাটার সমস্যা ছেলেমেয়ে সবার মধ্যেই দেখা যায়। শীত এলে তো কথাই নেই।

গোড়ালির ত্বক শুষ্ক ও রুক্ষ হলে পা ফাটতে শুরু করে। অনেক সময় আবার যত্নের অভাবেও গোড়ালি ফাটতে দেখা যায়। শুধু তাই নয়, ভিটামিন ই-র অভাব, ক্যালসিয়াম ও আয়রনের অভাবে গোড়ালি ফাটতে শুরু করে। গোড়ালি সারাতে অনেকেই ক্র্যাক হিল ক্রিম ব্যবহার করে থাকি। তবে এমন কিছু ঘরোয়া উপায় আছে, যার সাহায্যে পা ফাটা আটকাতে পারেন।
নারিকেল তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। শুষ্ক ত্বকে আর্দ্রতার জোগানও দেয়। একই সঙ্গে ত্বক থেকে মৃত কোষগুলো সরিয়ে ত্বককে আরও সজীব করে তোলে। পায়ের গোড়ালি ফাটা ঠেকাতে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে একটি পাত্রে দুই টেবিল চামচ নারকেল তেল নিয়ে পুরো পায়ে ভালোভাবে মালিশ করবেন। এরপর মোজা পরে ঘুমাতে যাবেন। শীতে পা ভালো থাকবে।

পেট্রোলিয়াম জেলি ত্বকের জন্য খুবই ভালো। এটি শুষ্ক ত্বকে আর্দ্রতা জোগায়, ত্বককে রাখে নরম। এটি ফাটা গোড়ালি সারিয়েও তোলে। এটি ব্যবহারের জন্য প্রতিদিন রাতে প্রথমে ময়েশ্চারাইজার ও পিউমিক স্টোন নিন। এরপর ১৫-২০ হালকা গরম পানিতে পা ভিজিয়ে রেখে পিউমিক স্টোন ব্যবহার করে পা স্ক্রাব করুন। এরপর পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে তার ওপর পেট্রোলিয়াম জেলি লাগাবেন। তারপর মোজা পরে ঘুমাতে যাবেন। প্রতিদিন এই নিয়ম মেনে চলুন।

প্রথমে হালকা গরম পানিতে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর পিউমিক স্টোনের ব্যবহার করে পা স্ক্রাব করে নিন। হাতে পরিমাণ মতো মধু নিয়ে গোড়ালিতে ভালো করে লাগিয়ে নিন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই নিয়ম মেনে চলুন। কয়েকদিনেই পার্থক্য চোখে পড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ