• বুধবার, ২৯ মে ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
যে কারনে ইউরোপের তিন দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো, রোহিঙ্গাদের খেয়ে ফেলতো খাদ্য উৎপাদন না বাড়লে, কুকুরের সাথে করতো কাড়াকাড়ি: ব্রি’র ডিজি বঙ্গবন্ধু শিল্পনগরী পরিবেশ রক্ষা করেই বাস্তবায়িত হবে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে শাবনূরের আহ্বান, আইএমও মহাসচিব ঢাকা সফরে আসছেন কাল নিউইয়র্কের রাস্তায় দেশের পতাকা হাতে মৌসুমী মাদক বিরোধী অভিযানে ৪শ বোতল ফেনসিডিল উদ্ধার, আটক ৩ তদবিরের টাকা ফেরত না পেয়ে পিটিয়ে হত্যা করলেন চাচা শ্বশুরকে, ভারতীয় অধিনায়কের স্ত্রীর সংহতি প্রকাশ ফিলিস্তিনিদের প্রতি  ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর

ফেইস আইডি’র নিরাপত্তা, অ্যাপলের ব্যাখ্যা

আপডেটঃ : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

চলতি বছর সেপ্টেম্বরে মার্কিন সিনেটর আল ফ্রাঙ্কেন প্রাইভেসি আর নিরাপত্তা নিয়ে তার উদ্বেগ প্রকাশ করে অ্যাপলের কাছে একটি চিঠি লেখেন। এতে তিনি বলেন, তাকে “অ্যাপলের যে ব্যবস্থা আরোপে পদক্ষেপ নেওয়ার কথা বলেছে তা উৎসাহিত করেছে।” কিন্তু এক্ষেত্রে “এই প্রযুক্তি বিভিন্ন শ্রেণির মানুষের ক্ষেত্রে সমানভাবে কাজ করবে কিনা” তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

সেইসঙ্গে “অ্যাপল নিজেও সংগৃহিত ডেটা তাদের ব্যবসায়ের অন্যান্য খাতে ব্যবহার করতে পারে, নজরদারিমূলক কাজে তৃতীয় পক্ষের কাছে বিক্রি করতে পারে বা আইনশৃংখলা প্রণয়নকারী সংস্থাগুলোকাছ থেকে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা অ্যাকসেসের অনুরোধ পেতে পারে” বলেও উদ্বেগ প্রকাশ করেন ডেমোক্রেটিক দলের এই সিনেটর।

চলতি বছর ১৩ অক্টোবরের মধ্যে কুক-কে এই চিঠির জবাব দিতে বলেছিলেন ফ্রাঙ্কেন।

মঙ্গলবার অ্যাপলবিষয়ক সাইট অ্যাপলইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, ফ্রাঙ্কেন-এর উদ্বেগের বিষয়ে অ্যাপলের জন নীতিমালাবিষয়ক ভাইস প্রেসিডেন্ট সিনথিয়া হোগান স্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন।

হোগান বলেন, “ফেইস আইডি একটি বিকল্প চেহারার উপস্থিতি (স্থির দৃষ্টি শনাক্তের মাধ্যমে) নিশ্চিত করে আর একজন ব্যবহারকারীর চেহারার থ্রিডি ম্যাপ ধারণ করে এবং এই তথ্য প্রক্রিয়ায় জন্য সিকিওর এনক্লেইভ-এ পাঠায়।”

“ফেইস আইডি ডেটার মধ্যে একজন ব্যবহারকারীর চেহারার একটি গাণিতিক প্রতিলিপি থাকে, এটি এনক্রিপ্টেড আর কখনও ডিভাইস ছেড়ে যায় না।”

“সিকিওর এনক্লেইভ-এর পাঠানো ডেটা অ্যাপলে পাঠানো হয় না বা ডিভাইসের ব্যাকআপে রাখা হয় না।”

অ্যাপলের এই জবাব নিয়ে একটি বিবৃতি দিয়েছেন ফ্রাঙ্কেনও। তিনি বলেন, “আমার কার্যালয়ের সঙ্গে আর এই বিষয়গুলো নিয়ে সম্পৃক্ত হওয়া নিয়ে অ্যাপলের ইচ্ছাকে আমি সাধুবাদ জানাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ