• সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম:
৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর…! আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সাংবাদিককে মারধর করে প্রেস কার্ড ও মোবাইল ছিনিয়ে নেওয়ার ঘটনায় থানায় মামলা, সিরাজগঞ্জে মাদক মামলায় ২ যুবকের যাবজ্জীবন বাজার থেকে ইলেকট্রোলাইট ড্রিংকস ‘রিচার্জ’ প্রত্যাহারের নির্দেশ মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের বিক্ষোভ, বাসে হামলা এমপি আনার ভারতে চিকিৎসা নিতে গিয়ে নিখোঁজ হাত-পা-মুখ বেঁধে সুপারি ‘চুরি’র অপবাদে ২ শিশুকে নির্যাতন বাংলাদেশি হতাহতের খবর মেলেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় জন্ম সনদে পাওয়া গেছে ভিন্নতা, ডিগ্রি পাস করেছেন ১৪ বছরে

সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন

নিউজ ডেস্ক
আপডেটঃ : বুধবার, ৮ মে, ২০২৪
সংবাদ সম্মেলন বয়কটের পর বক্তব্য রাখেন ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম

সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করেছেন সাংবা‌দিকরা।

বুধবার (৮ মে) দুপুর আড়াইটায় কেন্দ্রীয় ব্যাংকের ডাকা জরু‌রি সংবাদ সম্মেলনে উপ‌স্থিত হ‌য়ে প্রায় শতা‌ধিক সংবাদ কর্মী প্রোগ্রাম‌টি বয়কট করেন।

দেশের ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধাসহ প্রবেশে নিষেধাজ্ঞা জা‌রি ক‌রে রে‌খে‌ছে। অর্থনৈ‌তিক সাংবা‌দিক‌দের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এ বিষয়ে বাংলা‌দেশ ব‌্যাং‌কের স‌ঙ্গে একা‌ধিবার বৈঠক ও চি‌ঠি চালাচা‌লি ক‌রেও কো‌নো সুরাহা হয়‌নি। এমন প‌রি‌স্থি‌তি‌তে গণমাধ্যমে ত‌থ্যের অবাধ প্রবাহ নি‌শ্চিত করার দা‌বি জা‌নি‌য়ে সংবাদ সম্মেলন বয়কট করেন সাংবা‌দ কর্মীরা।

সংবাদ সম্মেলন বয়কট ক‌রে বাংলা‌দেশ ব‌্যাং‌কের মূল ফট‌কের সাম‌নে তাৎক্ষণিক ব্রিফিংয়ে ইআরএফ সাধারাণ সম্পাদক আবুল কা‌শেম জানান, সংবাদ সংগ্রহ করা সাংবাদিকদের পেশাগত দায়িত্ব। এই দায়িত্ব পালনে যে প্রতিষ্ঠান বাধাগ্রস্ত করছে তাদের সংবাদ সম্মেলন স্বতঃস্ফূর্তভাবে সংবাদকর্মীরা বয়কট করেছে।

এর আগে সাংবা‌দিক‌দের তথ্য সং‌গ্রহ ও বাং‌লা‌দেশ ব‌্যাং‌কে প্রবে‌শে নি‌ষেধাজ্ঞা তু‌লে নি‌তে দা‌বি জানানো হয়।

ইতোমধ্যে এ ঘটনায় আন্তর্জা‌তিক সংস্থা টিআইবি, নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ও সম্পাদক পরিষদ, ইআরএফ, ডিআরইউ, ডিইউজে, বিএফআইউজে নিন্দা জানিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে এমন অলিখিত এ নিষেধাজ্ঞা স্বাধীন সাংবাদিকতা, গণতন্ত্র এবং মৌলিক ও সাংবিধানিক অধিকারের পরিপন্থি বলে বিবৃ‌তি দি‌য়ে‌ছে।

এদিকে দুপুর আড়াইটায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। নির্ধারিত সময়ে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর হাবিবুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হকসহ কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলন শুরুর আগে সাংবাদিকরা জানতে চান গণমাধ্যম কর্মীদের তথ্য সংগ্রহে প্রবেশ ইস্যুর বিষয়ে সুরাহা হয়েছে কি না। সন্তোষজন জবাব না পেয়ে সংবাদ সম্মেলনটি বর্জনের ঘোষণা দেয় অর্থনৈতিক সাংবাদিকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ