• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
শিরোনাম:

শীতের হাওয়া লাগল মনে

আপডেটঃ : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ছয়টি ঋতু যেন আমাদের জন্য আনন্দের উপলক্ষ। বর্ষায় যেমন আমরা মেতে উঠি বৃষ্টিবিলাসে, তেমনি হেমন্তে মাতোয়ারা হই নবান্নের উৎসবে। আর শীত? শীত নিয়ে আমাদের পরিকল্পনার অন্ত নেই। কারণ এসময় প্রকৃতির পরিবর্তনটা চোখে পড়ে সবচেয়ে বেশি।

কুয়াশা, ভোরের শিশির, পাতা ঝরে যাওয়া, খেজুরের মিষ্টি রস, নানারকম পিঠাপুলি তো রয়েছেই; সবচেয়ে বেশি আয়োজন থাকে সম্ভবত আমাদের পোশাকের ক্ষেত্রে। শীত নিবারণের নানারকম পোশাকের সমাহার দেখা যায় এসময়ে। প্রতি শীতে ফ্যাশনের জগতে উন্মোচিত হয় নতুন কোনো রহস্য। শুধু শীত নিবারণের জন্যই নয়; নিজেকে স্টাইলিশ প্রমাণ করারও এটাই মোক্ষম সময়।

সবুজ ঘাসের বুকে শিশিরবিন্দু দেখতে যতটা কোমল, শীতের আচরণ কিন্তু ততটাই রুক্ষ। এটি আমাদের ত্বকের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করে। আর তাইতো শীত এলেই উত্তরে হাওয়ার সঙ্গে সঙ্গে কাঁপন লাগে আমাদের শরীরেও। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ যায় কমে। ফলে আমাদের শরীরের অবস্থা হয় দেখার মতো। যদি একটুখানি যত্নশীল না হোন, আপনার ঠোঁট ফেটে যাবে, পায়ের গোড়ালি, হাতের কনুই কিছুই বাদ যাবে না। ত্বক হবে খসখসে, চুল হয়ে যাবে চিটচিটে। এসময় ধুলাবালির পরিমাণ বেড়ে যায়; তাই খুশকি, চুলকানি সবকিছু নিয়েই সমস্যায় পড়তে পারেন। তাই তো সারা বছর নিজের প্রতি উদাসীন থাকলেও এসময় একদমই চলবে না। কেমন লাগবে যদি আপনি অফিসে, পার্টিতে উসকোখুসকো চেহারা নিয়ে উপস্থিত হন।

বছরের অন্যান্য সময় যেন-তেনভাবে যত্ন নিলেও শীতে শরীরের যত্ন নিতে হয় শতভাগ। হাত, পা, নখ, চুল, ত্বক, চোখ, হাঁটু, ঘাড়, কনুই- শরীরের প্রতিটি অংশেরই যত্ন নিতে হয় সমানভাবে। প্রকৃতির নিয়মে শীত আসবেই। আর এ শীতকে উপভোগ করতে হলে সবার আগে থাকা চাই নিজের সুস্থতা। সুস্থ ত্বক মানেই সুন্দর ত্বক। ত্বকের পরিচর্যায় তাই এসময় খাবার গ্রহণেও থাকতে হবে সচেতন। শীতে নানারকম সবজির দেখা মেলে। ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, গাজর, টমেটো, ব্রকলি এসব সবজি বেশি করে খেতে হবে। সেইসঙ্গে পানিও খেতে হবে বেশি করে। তাতে করে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। এসময়ের রূপচর্চা বছরের অন্যান্য সময়ের মতো নয়। আবহাওয়ার কারণেই বদলে যায় রূপচর্চার ধরন। সেক্ষেত্রে আপনি পরামর্শ নিতে পারেন কোনো রূপবিশেষজ্ঞের। অথবা ফ্যাশন ও লাইফস্টাইলবিষয়ক ম্যাগাজিন, ট্যাবলয়েডেও পাবেন আপনার কাক্সিক্ষত পরামর্শ। শীত তো আসবেই; কিন্তু তার রুক্ষতার কাছে নিজেকে সমর্পণ করা যাবে না। শীত থাকবে তার মতো আর আপনি আপনার মতো।

ফ্যাশনের একটি বড় অংশ কিন্তু এ শীতকে ঘিরেই। কারণ এসময় শীতের পোশাক লাগবেই। আর বছর বছর ফ্যাশনে আসে পরিবর্তন। তাই শীত অনেকটা উৎসবের মতোই। নতুন ফ্যাশনে নতুন পোশাক। শীত নিবারণের আনন্দই আলাদা। এসময় প্রকৃতি অনেকটা ধূসর হয়ে যায় বলে রংবেরঙের পোশাকে নিজেকে সহজেই সাজিয়ে তোলা যায়। এমনকি পরা যায় যে কোনো ফেব্রিকসের কাপড়ও। অন্য সময় গরমের ভয়ে শখের যে কাপড়গুলো তুলে রাখেন আলমারিতে, এসময় তা মনের সাধ মিটিয়ে পরা যায়। শাল, ব্লেজার, জ্যাকেট, হুডি, পঞ্চ, কার্টিগেন- কত রকম পোশাকই না রয়েছে। প্রতি বছর আবার এর কাটছাঁটে আসে পরিবর্তন। তাই নিজেকে নতুনভাবে উপস্থাপন করারও সুযোগ থাকে। আর মেকআপও করা যায় পছন্দমতো। কারণ গরম নেই বলে মেকআপ গলে যাওয়ারও ভয় থাকে না। গাঢ় রঙের যে লিপস্টিকগুলো বছরের অন্যান্য সময় অসহ্য লাগে, শীত এলেই দেখবেন আপনার সঙ্গে মানানসই হয়ে উঠেছে। শীতের সবকিছুই কেমন একটু গাঢ় যেন। এসময় নিজের প্রতি যত্নশীল হয়ে ওঠায় নিজের বোঝাপড়াটাও গাঢ় হয়ে ওঠে। যিনি সারা দিন নিজেকে আয়নায় দেখারও সময় পান না, তিনিও এসময় আয়নায় ঘুরেফিরে নিজেকেই দেখেন।

বছরের শেষ সময় বলে স্কুল-কলেজ বন্ধ হয়ে যায়। দীর্ঘ ছুটিতে বেড়াতে চলে যান অনেকেই। দর্শনীয় স্থানগুলো লোকে লোকারণ্য হয়ে যায়। আবার শীতকে বলা হয় বিয়ের মৌসুম। এসময় যেন বিয়ের ধুম পড়ে যায়। দেখবেন আপনার আত্মীয়দের মধ্যে কারও না কারাও বিয়ে আছেই। এছাড়াও বিভিন্ন পিকনিক পার্টি তো আছেই। সব জায়গায় নিজেকে সুন্দর এবং আকর্ষণীয় করে উপস্থাপন করতে যেন ত্রুটি না হয়। শীতকে ভালোবাসুন, ভালোবাসুন নিজেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ