• শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
শিরোনাম:
দুই মাস বন্ধ থাকার পর মেঘনা মিলছে না ইলিশ, চড়া দাম জাটকার ভুয়া দলিলে কয়েকটি ব্যাংক থেকে ৫০ কোটি টাকা ঋণ নেয় চক্রটি প্রস্তাবে রাজি ‘না’ হওয়ায় দিন দিন শত্রু বাড়ছে: তাসনিয়া ফারিণ ১০ বছরের মধ্যেই বিলুপ্ত হবে স্মার্টফোন, কিন্তু কেন? বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক ৩ উইকেট নেওয়ার পরদিনই না ফেরার দেশে ক্রিকেটার বাংলাদেশে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটের কমিউটার ট্রেনের উদ্বোধন টানা আট ঘণ্টা নির্যাতন করে স্ত্রীকে হত্যা করলেন মন্ত্রী, দেশজুড়ে বিতর্ক ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয়

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সেমিনার অনুষ্ঠিত

আপডেটঃ : রবিবার, ৪ মার্চ, ২০১৮

রংপুর অফিস॥
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, (বেরোবি)  রংপুর-এর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘বাংলাদেশের পরিপ্রেক্ষিতে তথ্য, জ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার  বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাশরুমে প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।বিভাগীয় প্রধান ড. মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের কলফিল্ড স্কুল অব ইনফরমেশন টেকনোলজির প্রফেসর ড. ল্যারি স্টিলম্যান এবং ইতালির স্যাপেনজা বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও মনস্তত্ববিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাউরো সারিকা। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় দুই ঘন্টাব্যাপী চলা সেমিনারে বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।
সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্তিত ছিলেন অক্সফাম জিবি বাংলাদেশের আইসিটি ও উন্নয়ন বিষয়ক সমন্বয়ক তাপস রঞ্জন চক্রবর্তী, উন্নয়ন সংস্থা পল্লীশ্রী, দিনাজপুরের কর্মকর্তা সেলিম আহমেদ, পুরান চন্দ্র বর্মণ, সমিত্রি রানী, মুকিম চৌধুরী প্রমুখ।
সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর কলিমউল্লাহ বলেন, ‘এ ধরনের গবেষণা বিষয়ক সেমিনার শিক্ষার্থীদের সমৃদ্ধ করে গড়ে তুলতে সহায়তা করে।’ তিনি দুই বিদেশী অধ্যাপককে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতেও এই বিশ্ববিদ্যালয়ে আসার আমন্ত্রণ জানান এবং আজকের সেমিনারে আসার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।প্রায় দুই ঘন্টাব্যাপী চলা সেমিনারে দুই বিদেশী আলোচক প্রফেসর ল্যারি এবং মাউরো গবেষণার নানা দিক তুলে ধরেন। এছাড়াও সেমিনারে অংশ নেয়া শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে এই দুই স্কলারের কাছে গবেষানায় অংশগ্রহণমূলক বিষয়ে বিভিন্ন তথ্য জেনে নেন।
উল্লেখ্য, বেরোবি রংপুরের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং উন্নয়ন সংস্থা পল্লীশ্রী, দিনাজপুরের মধ্যে একাডেমিক ও গবেষণামূলক বিভিন্ন বিষয় আদান প্রদানের নিমিত্তে গত বছরের সেপ্টেম্বর মাসে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী এই প্রজেক্টে অক্সফাম জিবি বাংলাদেশের মাধ্যমে সহায়তা করছে মোনাশ ইউনিভার্সিটি, মেলবোর্ন, অস্ট্রেলিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ