• শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
শিরোনাম:
বাংলাদেশে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটের কমিউটার ট্রেনের উদ্বোধন টানা আট ঘণ্টা নির্যাতন করে স্ত্রীকে হত্যা করলেন মন্ত্রী, দেশজুড়ে বিতর্ক ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের দাবি মেনে নিলো দুটি মার্কিন বিশ্ববিদ্যালয় সৌদিতে ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকটের সমাধানে ভূমিকা রাখতে পারে: তাপদাহ ও ঝড়বৃষ্টি নিয়ে যে তথ্য দিলো আবহাওয়া অফিস সরকার জনগণকে ভয় পায়: মঈন খান প্রচণ্ড গরমে পানিতে অক্সিজেন স্বল্পতায় মরছে মাছ, বিপাকে মেৎস্য চাষিরা মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ

‘সাইবার নিরাপত্তায় ডিজিটাল স্বাক্ষর জরুরি’

আপডেটঃ : বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০১৭

অধিকতর সাইবার নিরাপত্তায় পাবলিক কী ইনফ্রাস্ট্রাকচার (পিকেআই) সিস্টেমে ডিজিটাল স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তারা বলেন, ই- টেন্ডারিং, ই-কমার্স, অনলাইন ব্যাংকিং লেনদেন ও ম্যাসেজিংসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের বিকল্প নেই।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে তথ্য ও যোগাযোগ বিভাগ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা বিধানে পিকেআই ডিজিটাল স্বাক্ষরের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞরা এসব কথা বলেন।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পিকেআই ফোরামের সভাপতি এ কেএম শামসুদ্দোহা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুলফিকার আহমেদ। সেমিনারে সভাপতিত্ব করেন ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (সিসিএ) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন। সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞ মো. মারুফ আহমেদ ও দোহাটেক-এর মাসুদ হোসেন বাংলাদেশে সাইবার অপরাধের ধরন, প্রতিকার এবং নিরাপত্তা বিধানে ব্যবহারকারীর করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
অধ্যাপক ড. জুলফিকার আহমেদ বলেন, আইসিটি এ্যাক্ট বাস্তবায়নে আরও সক্ষমতা ও সচেতনতা বাড়ানো দরকার। পাশাপাশি প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য একটি সুস্পষ্ট নীতিমালা তৈরি করা জরুরি।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব বলেন, ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করলে সব ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। প্রতিনিয়ত তথ্য ও প্রযুক্তি ব্যবহারে দেশ এগিয়ে যাচ্ছে, একই সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।
সেমিনারে বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিক,সরকারি কর্মকর্তা, আইন-শৃংখলা বাহিনীর প্রতিনিধি, ব্যাংকার, প্রযুক্তিবিদ, ও এনজিও কর্মীসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন। বাসস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ