• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন
শিরোনাম:
উত্তেজনা বাড়িয়ে গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন তাপপ্রবাহের মধ্যেই রাজধানীতে বৃষ্টি হওয়ায় স্বস্তি এসেছে নগরজীবনে ইসরায়েলকে সতর্ক করে ১৩ দেশের চিঠি সাড়ে চার কোটি টাকার স্বর্ণসহ শাহজালাল বিমানবন্দরে থেকে আটক ১ ইঞ্জিনের হুক খুলে বিকল ‘কক্সবাজার এক্সপ্রেস’ ইরান ২৬০ জনকে গ্রেপ্তার করেছে ‘শয়তানবাদ’ প্রচারের অভিযোগে ফিলিস্তিন ভূখণ্ডে কোনও বিদেশি সামরিক উপস্থিতি মানব না, ঘোষণা হামাসের চীনের তৃতীয় বিমানবাহী রণতরীর প্রথম সমুদ্রযাত্রার সব পরীক্ষা সম্পন্ন ৩ লাশ উদ্ধারের নেতানিয়াহুর দাবিতে সন্তুষ্ট নয় ইসরাইলিরা অত্যাধুনিক রকেটের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান

খরায় পানির স্তর নিচে নেমে যাওয়ায় নলকূপে মিলছে না পানি, সংকটে হাজারো পরিবার

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৪ মে, ২০২৪
সংগৃহীত ছবি

দেশজুড়ে প্রচণ্ড দাবদাহ, নেই বৃষ্টি। পুড়ছে উত্তরের জনপদগুলো। মানুষের উঠছে নাভিশ্বাস। এমন পরিস্থিতিতে ঠাকুরগাঁওয়ে কয়েকটি গ্রামে নেমে গেছে পানির স্তর। এতে করে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি। তাতে খাবার পানিসহ দৈনন্দিন পানির সংকট দেখা দিয়েছে।

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার আকচা ইউনিয়নের দক্ষিণ ঠাকুরগাঁও গ্রাম ও হরিপুর উপজেলার শাহানাবাদ, হাটপুকুর, খালেকপাড়া গ্রামের টিউবওয়েল গুলোতে পানি উঠছে না। বেড়ে চলছে জনদুর্ভোগ। এতে করে দৈনন্দিন জীবনের কাজে ব্যতয় ঘটছে।

দুই সপ্তাহ ধরে তীব্র তাপপ্রবাহে নেমে গেছে ভূ-গর্ভস্থ পানির স্তর। টিউবওয়েলের পানি ঠিকমতো উঠছে না। পাম্প বসিয়েও পানি মিলছে না। যারা বডিং করে পাম্প বসিয়েছেন, তারা কিছুটা পানি পাচ্ছেন। তাদের বাড়ি থেকে পানি আনতে গেলেও বিপাকে পড়তে হচ্ছে স্থানীয়দের। বিদ্যুৎ খরচ বেড়ে যাওয়ায় তারা পানি দিতে চাচ্ছেন না। বাড়িতে ব্যবহৃত কাপড়, থালাবাসন ধোয়া ও রান্নাবান্না করতে যে পানি দরকার তা মিলছে না। এতে নানান ধরনের ভোগান্তিতে রয়েছেন গ্রামবাসী।

মাদরাসার শিক্ষার্থীদের প্রায় সময়ে অযু করার জন্য পানির প্রয়োজন হয়। কয়েকদিন থেকে টিউবওয়েল গুলোতে পর্যাপ্ত পানি মিলছে না। এতে সবারই অনেক রকম সমস্যা হচ্ছে। যদিও এটি এখন চলমান জাতীয় সমস্যা। আমরা আবদার করছি যাতে স্থানীয়ভাবে এটি সমাধানে উদ্যোগ নেওয়া হয়।

শাহদাত হোসেন গ্রামের নজরুল ইসলাম বলেন, এমন গরমে জীবন অতিষ্ঠ। তারপর আবার টিউবওয়েল গুলোতে পানি পাওয়া যাচ্ছে না। অনেকক্ষণ ধরে পানি দিয়ে পানি উঠানোর চেষ্টা করলেও পাওয়া যায় না পানি। হঠাৎ করে অল্প পানি উঠলে আবার নাই হয়ে যায়।

ঠাকুরগাঁওয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী পরিচালক শামীম আনোয়ার বলেন, সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে জেলার কয়েকটি জায়গায় এমন চিত্র দেখা দিয়েছে। আমরা চেষ্টা করছি যাতে এটির সমাধান করা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ