• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন
শিরোনাম:

এক হ্যাকারই ১০ বিলিয়ন পাসওয়ার্ড ফাঁস করলেন

নিউজ ডেস্ক
আপডেটঃ : সোমবার, ৮ জুলাই, ২০২৪

একাই এক হ্যাকার বিশ্বের বিভিন্ন দেশের অনলাইন ব্যবহারকারীদের প্রায় ১০ বিলিয়ন পাসওয়ার্ড ফাঁস করেছে। একে ইতিহাসের সবচেয়ে বড় পাসওয়ার্ড ফাঁসের ঘটনা বলা হচ্ছে।

সাইবারনিউজের গবেষকরা জানিয়েছেন, হ্যাকিং ফোরামে ‘ওবামাকেয়ার’ নামের ওই হ্যাকার ফাঁস হওয়া সেই পাসওয়ার্ডের সংকলন প্রকাশ করেছে। রকইউ২০২৪ নামে এই সংকলনে গত ১০ বছরের বেশি সময় ধরে চুরি করা পাসওয়ার্ডগুলো জায়গা পেয়েছে।

আইনি সংস্থা সিমন্স অ্যান্ড সিমন্সের কর্মচারীদের ডাটাবেস ফাঁস করেছিল এই হ্যাকার। অনলাইন ক্যাসিনো আসক গ্যাম্বলার্স ও যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রোয়ান কলেজের শিক্ষার্থীদের আবেদনের ডাটাবেসও রক্ষা পায়নি তার হাত থেকে।
ফাঁস হওয়া পাসওয়ার্ড সংকলন নিয়ে গবেষণা করেছেন সাইবারনিউজের গবেষকরা। তাদের দাবি, গত ১০ বছরেরও বেশি সময় ধরে এসব পাসওয়ার্ড চুরি করা হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো এই ধরনের ডাটাসেট হ্যাকিং ফোরামে প্রকাশ করা হয়েছে।

নতুন করে চুরি যাওয়া পাসওয়ার্ড রকইউ২০২৪ ডাটাসেটে যুক্ত করা হয়েছে। তবে এর মধ্যে অনেক পাসওয়ার্ড অনেক আগেই চুরি করা হয়েছিল।

২০২১ সালে রকইউ ২০২১ সংকলনে প্রায় ৮ দশমিক ৪ বিলিয়ন পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছিল। সর্বশেষ প্রকাশিত ডাটাসেটে ১৫ বিলিয়নের বেশি পাসওয়ার্ড রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ