• সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
পাহাড়ি গর্তে জমে থাকা পানিতে গোসলে নেমে ২ শিশুর মৃত্যু সৌদি আরব তেলের দাম বাড়াল মানিকগঞ্জে নবম শ্রেণির ছাত্রী ঘুরতে গিয়ে ধর্ষণের শিকার  ব্রাজিলে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৭৮। চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি পেলেন আমানউল্লাহ আমান গাজায় ইসরায়েলি আগ্রাসনে পশ্চিমারা স্পষ্ট ভণ্ডামি করছে : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ফিলিস্তিনের পতাকা উত্তোলন আজ রাফাহতে হামলা করতে চায় ইসরায়েল, বিরোধিতায় যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়। ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্মিলিত চেষ্টায় সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, ক্ষতি নির্ণয়ে কাজ করছে বিশেষজ্ঞ টিম

যেভাবে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ব্যবহার করবেন,

নিউজ ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩

ভয়েস মেসেজে ‘ভিউ ওয়ানস’ ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। ভিউ ওয়ানস ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে।

এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ গ্রাহক একবার শুনে ফেললে তা আপনা-আপনি গায়েব হয়ে যাবে। ছবি ও ভিডিওর ক্ষেত্রে ভিউ ওয়ানস ফিচার যেভাবে কাজ করে, ভয়েস মেসেজেও সেভাবেই কাজ করবে।

ফিচারটি এমন পরিস্থিতির জন্য উপযোগী, যখন গ্রাহক কোনো সংবেদনশীল তথ্য শেয়ার করতে চায়। যেমন ক্রেডিটকার্ডের নম্বর, গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য, যা শুধু একবার শোনা উচিত। এর ফলে ভয়েস মেসেজটি গ্রাহকের অন্য কোনো ফোল্ডারে সেভ হয়ে থাকবে না।

ভিউ ওয়ানস ভয়েস মেসেজ ছবি ও ভিডিওয়ের মতো ‘ওয়ান টাইম’ আইকন দিয়ে চিহ্নিত করা হয়।

হোয়াটসঅ্যাপ বলেছে, ভিউ ওয়ানস ভয়েস মেসেজগুলোও ডিফল্ট বা স্বয়ংক্রিয়ভাবে এন্ড টু এন্ড এন্ড এনক্রিপশনের সুবিধা পাবে।
ভয়েস ওয়ানস ফিচার যেভাবে ব্যবহার করবেন

১. একটি পৃথক বা গ্রুপ চ্যাট খুলুন

২. মাইক্রোফোনে বাটনে চাপুন।

৩. রেকর্ডিং লক করতে সোয়াইপ আপ করুন ৷

৪. রেকর্ড বাটনটি ট্যাপ করুন এবং ধরে রাখুন ৷

৫. বাটনটি সবুজ হয়ে গেলে ভিউ ওয়ানস মোড চালু হবে।

৬. সেন্ড বাটনে ট্যাপ করুন।

৭. যদি গ্রাহকের ‘রিড মেসেজ’ অপশনটি চালু থাকে তা হলে ভয়েস মেসেজটি শোনা হলে চ্যাটের দুটি টিক চিহ্ন নীল হয়ে যাওয়ার মাধ্যমে বুঝতে পারবেন।

ভিউ ওয়ানস ভয়েস মেসেজ পাঠানোর সময় প্রতিবার এই অপশনটি নির্বাচন করতে হবে। আর ভয়েস মেসেজটি একবার চালু করলে তা আর পাওয়া যাবে না।

ভয়েস মেসেজ পাওয়ার পর ১৪ দিনের মধ্যে এটি চালু করতে হবে। এর পর মেসজটি স্বয়ংক্রিয়ভাবে চ্যাট থেকে মুছে যাবে। এছাড়া এই ফিচারের মাধ্যমে পাঠানো ভয়েস মেসেজ ফরোয়ার্ড, সেভ, স্টার বা শেয়ার করা যাবে না।

ব্যাকআপের সময় খোলা হয়নি এমন ভয়েস মেসেজগুলো পুনরুদ্ধার করা যেতে পারে। তবে ভিউ ওয়ানস ছবি, ভয়েস বা ভিডিও মেসেজ একবার খোলা হলে এটি ব্যাকআপে অন্তর্ভুক্ত করা হবে না। ফলে কনটেন্টগুলো পুনরুদ্ধার করা যায় না। আর এসব মিডিয়ার স্ক্রিনশটও নেওয়া যাবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ