• সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন
শিরোনাম:
পাহাড়ি গর্তে জমে থাকা পানিতে গোসলে নেমে ২ শিশুর মৃত্যু সৌদি আরব তেলের দাম বাড়াল মানিকগঞ্জে নবম শ্রেণির ছাত্রী ঘুরতে গিয়ে ধর্ষণের শিকার  ব্রাজিলে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৭৮। চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি পেলেন আমানউল্লাহ আমান গাজায় ইসরায়েলি আগ্রাসনে পশ্চিমারা স্পষ্ট ভণ্ডামি করছে : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ফিলিস্তিনের পতাকা উত্তোলন আজ রাফাহতে হামলা করতে চায় ইসরায়েল, বিরোধিতায় যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়। ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্মিলিত চেষ্টায় সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, ক্ষতি নির্ণয়ে কাজ করছে বিশেষজ্ঞ টিম

ঢাকার বাইরে যশোরে প্রথম বৈদ্যুতিক গাড়িচার্জ স্টেশন উদ্বোধন,

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩
ছবি: সংগৃহীত

ঢাকার বাইরে যশোরে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে বৈদ্যুতিক যান (ইভি) চার্জিং স্টেশন উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে শহরের খয়েরতলা এলাকায় এই স্টেশনের উদ্বোধন করা হয়।

উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. হাবিবুর রহমান। টেকসই এনার্জি সলিউশন প্রদানকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিউলিটিক এনার্জি সলিউশন লিমিটেড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) যৌথ উদ্যোগে স্টেশনটি চালু করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন জ্যেষ্ঠ সচিব মো. হাবিবুর রহমান। তিনি বলেন, বৈদ্যুতিক গাড়ি চার্জ করার জন্য ঢাকার বাইরে কোনো স্টেশন ছিল না। যশোরে ওজোপাডিকো ও মিউলিটিক কোম্পানির যৌথ উদ্যোগে পাইলটিং (পরীক্ষামূলকভাবে) হিসেবে এটা চালু করা হলো। এরপর সারা দেশে হয়তো বেসরকারি উদ্যোগে পেট্রলপাম্পের মতো হাজার হাজার চার্জিং স্টেশন চালু হবে। নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ। এই মুহূর্তে বৈদ্যুতিক চার্জিং গাড়ির সংখ্যা খুব কম। যাতে উদ্যোক্তাদের লোকসান না হয়, সে জন্য প্রতি ঘণ্টায় চার্জিংয়ে একটি ফি নির্ধারণ করে দেওয়া হবে।

মিউলিটিক এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রুবাইয়াত ইসলাম সাদাত বলেন, এই অঞ্চলে প্রথম ইভি চার্জিং স্টেশন উদ্বোধনের মাধ্যমে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। এই উদ্যোগে ওজোপাডিকোর সঙ্গে অংশীদার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। বৈদ্যুতিক গাড়ির সম্প্রসারণে বাতাসে কার্বন ডাই-অক্সাইড নিঃসারণ কম হবে। একই সঙ্গে জলবায়ু দূষণ কমবে, যা পরিবেশ ঠিক রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আলোচনার শুরুতে কীভাবে এই স্টেশন কাজ করবে, তা মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন মিউলিটিক এনার্জির প্রধান অপারেশন কর্মকর্তা (সিইও) রাহাত আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন ওজোপাডিকোর নির্বাহী পরিচালক প্রকৌশলী মো শামছুল আলম, প্রকল্প পরিচালক মো. মতিউর রহমান প্রমুখ। আলোচনা শেষে গাড়িতে চার্জ করার পদ্ধতি হাতে-কলমে শেখানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ