• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

কালিয়াকৈরে মৌচাক দক্ষিণ গ্রামের সড়ক নির্মাণের অভিযোগ

আপডেটঃ : সোমবার, ১৬ জুলাই, ২০১৮

কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি॥
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক দক্ষিণ গ্রামে দেড় কিলোমিটার সড়কে নি¤œমানের নির্মাণ সামগ্রী দিয়ে নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।
শনিবার সকালে গিয়ে দেখা গেছে,ঢাকা-টাঙ্গাইল সড়কের মৌচাক স্কাউট উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে কামরাঙ্গাচাল গ্রামের মাথা পর্যন্ত ওই সড়কে নি¤œমানের নির্মাণ সামগ্রী বিটুমিন কম, বালি ও কুচি পাথর সিডিউল মোতাবেক না দিয়েই কার্পেটিং করা হচ্ছে। ফলে ওই সড়কটি বৃষ্টির কারণে ১৫-২০দিনের মধ্যেই কার্পেটিং উঠে গিয়ে আগের অবস্থায় পরিণত হবে বলে সচেতন মহল ধারনা করছে।
এলাকাবাসীর অভিযোগ,কালিয়াকৈর উপজেলা প্রকৌশলী বিভাগের কয়েকজন দুর্ণীতিবাজ প্রকৌশলীর কারণে ঠিকাদার প্রতিষ্ঠানের মালিকের কাছ থেকে মোটা অংকের ঘুষ নিয়ে উপজেলার ৯০ শতাংশ সড়কটিই নি¤œমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করানোর কারণে সড়ক নির্মাণের এ বেহাল দশাও সৃষ্টি হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।
এ সড়কটিতে একই দৃশ্য সরেজমিনে গিয়ে দেখা গেছে। গত দুই মাস আগে সড়কের নি¤œ মানের খোয়া থাকা ইট দিয়েই সড়কটি জোড়াতালি দিয়ে সংস্কার কাজ করেছে। নি¤œমানের কাজ হচ্ছে এরকম কাজে গ্রামবাসী বাধার সৃষ্টি বা প্রতিবাদ করলে তাদের মামলা দিয়ে হয়রানির করা হবে বলেও ভয়ভীতি দেখানো হয়। ফলে গত এক বছর আগে ওই সড়ক নির্মাণকারী প্রতিষ্ঠান আল আমিন এন্টারপ্রাইজ নামক প্রতিষ্ঠানের কাছে ৩৪ লাখ টাকা নির্মাণ ব্যয় ধরে কাজ ধরিয়ে দেন। সড়কটি দেড় কিলোমিটারের সড়কের বেশিভাগ সড়কেই কোথাও সোয়া ২৫মিলিমিটার কার্পেটিং করার কথা থাকলেও কোথাও ১০ মিলিমিটার কার্পেটিং করা হয়নি।  সড়কের ধুলাবানি ঝাড়– না দিয়েই আর মিটুমিন খোয়ার সাথে  না মিশিয়েই কার্পেটিংয়ে মাল ফেলে হালকা করে রুলার দিয়ে ডলন দিচ্ছেন নির্মাণকারী প্রতিষ্ঠানের লোকজন।
দক্ষিণ মৌচাক গ্রামের আকবর আলী জানান, ওই সড়কটি ১৫-২০ দিনের মধ্যেই আবার পূর্বেও ন্যায় পরিণত হবে। কোন রকম  ছেপ দিয়ে জোড়াতালি দিয়ে কাজ করছে। খোয়া বিছানোর সময় লাল মাটি দিয়ে সড়কটি সমান করে নিয়েছে। প্রতিবাদ করতে গেলেই এখানকার সরকারী দলের  নেতাকর্মী ও ঠিকাদার প্রতিষ্ঠানের লোকজনের হুমকির শিকার হতে হচ্ছে।
সড়কটি নির্মাণের সময় কালিয়াকৈর উপজেলা প্রকৌশলী বিভাগের কোন প্রকৌশলীকে দেখতে পাওয়া না  গেলেও ইউসুফ নামের এক সহযোগিকে তদারকি করতে দেখা গেছে। তার কাছে এ নি¤œমানের কাজের বিষয়ে জানতে চাইতে তিনি কালিয়াকৈর উপজেলা এলইজিইডি অফিসের নির্বাহী কর্মকর্তা সরকার মোহাম্মদ সাজ্জাদ কবীরের সাথে দেখা করলে সব ম্যানেজ করা হবে বলেও জানান।
এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক হাদী জানান, সড়কটি সংস্কার কাজের জন্য সড়কে থাকা ইট দিয়ে খোয়া তৈরি করে বিছানোর সিডিউল রয়েছে। সড়কের কোথাও সব টুকু খোয়া বিছাতে হয়েছে। আবার কোথাও খোয়া বিছাতে হয়নি। পুরনো কার্পেটিং রেখেই কাজ করতে হচ্ছে।
কালিয়াকৈর উপজেলা এলজিইডি অফিসের প্রধান নির্বাহী কর্মকর্তা সরকার মোহাম্মদ সাজ্জাদ কবীর জানান,ওই সড়কে সড়কের পুরনো ইট দিয়েই কাজ করার কথা রয়েছে। তবে সড়কে অনিয়ম হলে খতিয়ে দেখা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ