• সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম:
চিকিৎসার জন্য বিদেশ যেতে অনুমতি পেলেন আমানউল্লাহ আমান গাজায় ইসরায়েলি আগ্রাসনে পশ্চিমারা স্পষ্ট ভণ্ডামি করছে : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ফিলিস্তিনের পতাকা উত্তোলন আজ রাফাহতে হামলা করতে চায় ইসরায়েল, বিরোধিতায় যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়। ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্মিলিত চেষ্টায় সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে, ক্ষতি নির্ণয়ে কাজ করছে বিশেষজ্ঞ টিম বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন ৯ জুলাই আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ মেনত্তি মারা গেছেন চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক গাজায় কুকুর খাচ্ছে ফিলিস্তিনিদের লাশ

ম্যাকের ভুয়া ব্রাউজার আপডেটে চুরি হতে পারে পাসওয়ার্ড

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩

সম্প্রতি ম্যাকে ভুয়া ব্রাউজার আপডেটের একটা মেসেজ আসছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ফাঁদে পা দিলে চুরি হয়ে যেতে পারে ব্যবহারকারীর পাসওয়ার্ড। ডেইলি মেইল জানায়, অ্যাপল পণ্যের উপরে একটি ম্যালওয়্যার ক্যাম্পেইন শুরু হয়েছে। সেখানে ব্যবহারকারীদের ব্রাউজার আপডেট ডাউনলোড করতে বলা হচ্ছে। কিন্তু এটি আসলে কোনও আপডেট নয় বরং এটি ওয়ান হিট স্ম্যাশ-অ্যান্ড-গ্র্যাব নামে একটি ভাইরাস।

সংবাদমাধ্যমটি জানায়, ভাইরাসটির আগের সংস্করণ উইন্ডোজকে টার্গেট করে করা হয়েছিল। বর্তমানেরটি ম্যাক ওএস -এর ওপর করা এবং তা বেশ সূক্ষ্ম। আগে হ্যাকাররা ভাইরাসটি লুকিয়ে রাখতো, জনপ্রিয় কিছু সফটওয়্যারের ভুয়া আপডেটের বার্তা দিয়ে তাদের কর্মকাণ্ড চালাতো। বর্তমানে হ্যাকাররা গুগলের অ্যাড কিনে তা ব্যবহার করছে।

এই ভাইরাস একবার প্রবেশ করতে পারলে ব্যবহারকারীর পাসওয়ার্ড, অটো-ফিল, ইউজার ইনফরমেশন, ওয়ালেট, ব্রাউজার কুকি এবং কি-চেইন ডাটা হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

এখান থেকে নিরাপদ থাকতে ম্যালওয়্যারবাইট নামে একটি প্রতিষ্ঠান ম্যাক ব্যবহারকারীদের ওয়েব প্রোটেকশন টুল ডাউনলোড করে রাখার পরামর্শ দিয়েছেন। এই টুল এ ধরনের ম্যালওয়্যার আক্রমণকে ব্লক করে দিতে পারবে। এছাড়া অবিশ্বস্ত কোনও সাইটের লিংকে প্রবেশ না করা এবং যেকোনও কনটেন্ট ডাউনলোড করার আগে ভালোভাবে তা পরীক্ষা করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ